×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৫
  • ৬৬ বার পঠিত
পদ্মা সেতু উদ্বোধনের পর দুই বছর পূর্তি হয়েছে আজ মঙ্গলবার। ২০২২ সালের ২৫ জুন এই সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সেতু চালুর পর হতে দুই বছরে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত এই পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা। এই দুই বছরের পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ ১৩ হাজার ২৭৫টি যানবাহন পারাপার হয়েছে। 

সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত ২৬ জুন ২০২৩ থেকে ২৬ জুন ২০২৪ পর্যন্ত টোলা আদায় হয়েছে ৮৪৭ কোটি ৩১ লাখ ৯১ হাজার ১০০ টাকা। ওই সময়ে পদ্মা সেতুতে ৬৯ লাখ ৯৬ হাজার ২২৯ যানবাহন পারাপার হয়েছে। 

এর আগে, ২৬ জুন ২০২২ হতে ২৫ জুন ২০২৩ পর্যন্ত পদ্মা সেতুতে মোট টোলা আদায় হয়েছে ৮০১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ২০০ টাকা। ওই সময় পদ্মা সেতু দিয়ে মোট ৫৭ লাখ ১৭ হাজার ৪৬টি পরিবহন পারাপার হয়েছে। 

এতে দেখা যায়, ২০২২-২৩ সালের তুলনায় ২০২৩-২৪ সালে পদ্মা সেতুতে যানবাহন চলাচল ও টোল আদায় উভয় বেড়েছে। পদ্মা সেতু চালুর পর দেশের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াত‌ সহজ করে দিয়েছে। এখন ঢাকা হতে পদ্মা সেতু হয়ে বরিশালে যাওয়া যাচ্ছে মাত্র তিন থেকে চার ঘণ্টায়। খুলনায় মাত্র চার ঘণ্টায় পৌঁছে যাচ্ছে মানুষ। 

বহু কাঙ্ক্ষিত পদ্মা সেতু তৈরিতে বিশ্বব্যাংকের সঙ্গে নানা জটিলতার পর দেশীয় অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এই প্রকল্পের মূল দুই ঠিকাদার চীনের। পরামর্শক প্রতিষ্ঠান ছিল দক্ষিণ কোরিয়ার। ব্যবহৃত মালামালের ৯০ শতাংশই বিদেশ থেকে কেনা। অর্থ মন্ত্রণালয় যে টাকা বিনিয়োগ করেছে, এর বেশির ভাগই ঠিকাদার ও পরামর্শকদের বিল বাবদ ডলারে পরিশোধ করা হয়েছে। দেশের বৃহত্তম এই সেতু চালু হওয়া হতে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত ১৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে। 

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের ২৩ জেলার সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। উদ্বোধনের পরের দিন ২৬ জুন থেকে যানবাহন পারাপারের জন্য সেতু খুলে দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat