×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৮
  • ৩৭ বার পঠিত
ভারতের স্বাধীনতা দিবসে (১৫ আগস্ট) পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে সৃজিত মুখার্জির ‘পদাতিক’। এ বায়োপিকে মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করে টালিগঞ্জে অভিষেক হয়েছে চঞ্চল চৌধুরীর। তবে শুরুতেই হোঁচট, পশ্চিমবঙ্গে চলছে আন্দোলন। ফলে প্রেক্ষাগৃহে দর্শকের উপস্থিতি তেমন নেই।

তবে দর্শকের কমতি থাকলেও সমালোচকদের কাছ থেকে প্রশংসা পাচ্ছে ‘পদাতিক’। একাধিক গণমাধ্যমে ছবিটির রিভিউ প্রকাশিত হয়েছে, তাতে ইতিবাচক দিকই বেশি। এ ছাড়া পশ্চিমবঙ্গের বিভিন্ন ইউটিউবারও ছবিটি দেখে প্রশংসা করেছেন।

গতকাল পশ্চিমবঙ্গের গুণী নির্মাতা অতনু ঘোষও সরব হন ‘পদাতিক’ বন্দনায়।

ফিল্মফেয়ার জয়ী এই নির্মাতা বলেন, “ফর্মের নিরিখে সৃজিত মুখার্জির ‘পদাতিক’ বুদ্ধিদীপ্ত, জটিল ও ব্যতিক্রমী। কোনো এক চলচ্চিত্রকার যখন তাঁর মহীরুহসম পূর্বসূরির কাজ ও সময়কাল নিয়ে ছবি করেন, তখন এমন অপ্রচলিত বিন্যাসে নতুন ভাবনার সূত্র উঠে আসে। আর চঞ্চল চৌধুরী চমৎকার। বড় অনাবিল, আন্তরিক।

সিনেমার অভিনয়ের মূল আধার যে আপন অন্তস্তলের গভীরতা, সেটা স্পষ্ট করে দেন। বিশেষ করে পরিণত বয়সের চলাফেরা, অভিব্যক্তি সত্যিই ব্রিলিয়ান্ট।”
ইতোমধ্যেই ‘পদাতিক’ নিউ ইয়র্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। সেখানে সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমাটি সেরা স্ক্রিনপ্লের পুরস্কার পেয়েছে। এতে মুখ্য ভূমিকায় অর্থাৎ মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

সিনেমাটির জন্য তাঁর লুক বিশেষ ভাবে প্রশংসিত হয়েছে। মৃণাল সেনের স্ত্রীর চরিত্রে রয়েছেন মনামী ঘোষ। সত্যজিৎ রায় হিসেবে দেখা যাবে জিতু কমলকে।
অন্যান্য চরিত্রে দেখা মিলবে কোরক সামন্ত, সম্রাট চক্রবর্তীর মতো অভিনেতার। ফ্রেন্ডস কমিউনিকেশন নিবেদনা করেছে সিনেমাটির। বিগ স্ক্রিন প্রোডাকশন হাউজ পদাতিকের প্রযোজনা করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat