×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৮
  • ৫২ বার পঠিত
পাহাড়ি ঢলের সঙ্গে অবিরাম বৃষ্টিতে তলিয়ে আছে সিলেট-সুনামগঞ্জ। সুরমা, কুশিয়ারাসহ প্রায় সব নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দুর্ভোগে দিন পার করছেন মানুষ। এ পরিস্থিতিতে বড় দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৮ জুন) এক ব্রিফিংয়ে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, সিলেট অঞ্চলে ভারি বর্ষণের এ প্রবণতা দীর্ঘায়িত হতে পারে।

কয়েক দিনের ভারি বর্ষণে পানির হাত থেকে রক্ষা পায়নি সুনামগঞ্জ ও সিলেট শহরের অলিগলি। পানি ঢুকে পড়েছে ব্যবসা প্রতিষ্ঠান ও বসতঘরে। প্লাবিত হওয়ায়, সিলেট অঞ্চলের অভিজাত এলাকা হিসেবে পরিচিত শাহজালাল উপশহরের বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের নিচতলা এখন জনমানবশূন্য। সুরমার পানি ছাড় দেয়নি পরিসেবা প্রতিষ্ঠান ফায়ার ব্রিগেড ও সিভিল ডিফেন্সের সিলেট স্টেশনকেও।
  
সিলেট বিভাগের আরেক জেলা হবিগঞ্জ শহরের প্রধান সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। বাসাবাড়ি, দোকানসহ সরকারি প্রতিষ্ঠান, সদর মডেল থানা, পুলিশ সুপারের বাসভবন, সার্কিট হাউস, পানি উন্নয়ন বোর্ড ও পিটিআই প্রশিক্ষণ কেন্দ্রে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
  
বেহাল দশা নগরীর রাস্তাঘাট, ব্যবসা প্রতিষ্ঠানে। যাতায়াতের জন্য যেখানে যানবাহন চলাচলের কথা সেখানে এখন চলছে নৌকা।
  
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলছেন, 
বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে সিলেট, ময়মনসিংহ এবং রংপুর বিভাগে বৃষ্টি হচ্ছে। সেইসঙ্গে কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হচ্ছে।
 
সিলেট ও এর পার্শ্ববর্তী এলাকায় কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে জানিয়ে তিনি বলেন, ভারি বর্ষণে সিলেট অঞ্চলে তৈরি হয়েছে জলাবদ্ধতা।

‘আজ সকাল থেকে দুপুর পর্যন্ত সিলেটে ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যদিও এ সময় দেশের সর্বোচ্চ ১৯৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোনায়’, যোগ করেন এ আবহাওয়াবিদ।
  
তবে জলাবদ্ধতার জন্য সিলেটের স্থানীয় বৃষ্টিপাতই দায়ী নয় জানিয়ে তিনি বলেন, 
উজানে বিশেষ করে মেঘালয়, আসাম, ত্রিপুরা, নাগাল্যান্ড, অরুণাচলে অর্থাৎ ব্রহ্মপুত্র, সুরমা, কুশিয়ারা বেসিনে বৃষ্টি হচ্ছে। এ ছাড়া তিস্তা বাঁধ এলাকায়ও বৃষ্টি হচ্ছে। সুতরাং সিলেট বিভাগে বৃষ্টিপাত দীর্ঘায়িত হতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা থাকতে পারে আরও এক সপ্তাহ। এছাড়াও চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।
 
‘পাশাপাশি উজানে মেঘালয়, আসাম, ত্রিপুরা, নাগাল্যান্ড, অরুণাচল বা সেভেন সিস্টারে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে অন্তত এক সপ্তাহ’, যোগ করেন আবুল কালাম মল্লিক।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat