×
  • প্রকাশিত : ২০২২-০৭-১৩
  • ৫১ বার পঠিত
বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক দৃঢ় করতে ঢাকায় আবারও দূতাবাস চালুর বিষয়ে চিন্তাভাবনা করছে আর্জেন্টিনা। গতকাল সোমবার ঢাকার একটি হোটেলে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে এক বৈঠকে আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক নীতি বিভাগের আন্ডার সেক্রেটারি ক্লডিও রোজেনওয়েইগ এ তথ্য জানান।

এদিকে বাংলাদেশ ও আর্জেন্টিনা পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠক করতে আজ মঙ্গলবার ঢাকায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে।

ঢকা সফররত আর্জেন্টাইন প্রতিনিধিদলের নেতা ক্লডিও রোজেনওয়েইগ বলেন, বাংলাদেশের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক জোরদার করার ব্যাপারে আর্জেন্টিনা আন্তরিক।

বৈঠকে ক্লডিও রোজেনওয়েইগ তার দেশে এফবিসিসিআইকে ব্যাবসায়িক সফরের আমন্ত্রণ জানান।
এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন দুই দেশের মধ্যে বাণিজ্য উন্নয়নের জন্য বেসরকারি খাতের মধ্যে সম্পর্ক জোরদারের সুপারিশ করেন। এফবিসিসিআই ও আর্জেন্টিনার শীর্ষ বাণিজ্য সংগঠনের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের প্রস্তাব করেন তিনি। একই সঙ্গে দক্ষিণ আমেরিকার চারটি দেশ ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের বাণিজ্য ব্লক মারকোসারের সঙ্গে বাংলাদেশের মুক্ত বাণিজ্য চুক্তি সইয়ের প্রক্রিয়াকে বেগবান করার জন্য আর্জেন্টিনার সহায়তা কামনা করেন সভাপতি।

তিনি জানান, মারকোসারভুক্ত দেশগুলো বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাদ্য, ওষুধ, প্লাস্টিক পণ্য, সিরামিক, তৈরি পোশাক আমদানি করতে পারে। বৈঠকে সভাপতি বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে আর্জেন্টাইন উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat