×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২০
  • ৬৪ বার পঠিত
বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি চোখে পড়ার মতো। ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের প্রায় চার বিলিয়ন ডলারের বাণিজ্য হলেও দুই দেশের মধ্যে বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। এই ঘাটতি কমিয়ে আনতে বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস, পাটজাত পণ্য ও রিসাইকল ইয়ার্ন রপ্তানি বাড়াতে হবে।

গতকাল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দ্য চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকদের সঙ্গে এক মতবিনিময়সভায় রাষ্ট্রদূত এসব কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ খাদ্য উৎপাদনে এগিয়ে যাচ্ছে, কিন্তু খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াকরণে পিছিয়ে রয়েছে। ইন্দোনেশিয়া খাদ্য সংরক্ষণ ও হালাল খাদ্য রপ্তানিতে বিশ্বে নিজস্ব ব্র্যান্ড তৈরি করেছে। তাই বাংলাদেশের সঙ্গে ইন্দোনেশিয়ার কৃষি সমঝোতা স্মারক কার্যকর করতে গবেষণার ওপর গুরুত্বারোপ করেন তিনি।  একই সঙ্গে চেম্বার নেতাদের অনুরোধে ইন্দোনেশিয়া-বাংলাদেশ অন অ্যারাইভাল ভিসা চালুকরণের উদ্দেশ্যে সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে জানান।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ বলেন, বাংলাদেশের রয়েছে বিশ্ববিখ্যাত ফার্মাসিউটিক্যালস প্রডাক্ট। তিনি প্রেফারেনশিয়াল ট্রেড অ্যাগ্রিমেন্ট (পিটিএ) চুক্তির মাধ্যমে বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস প্রডাক্টস রপ্তানিতে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

এ সময় চেম্বার সভাপতি বলেন, খাদ্য উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে অন্যতম বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের মোট খাদ্য উৎপাদনের এক-তৃতীয়াংশ বা তিন বিলিয়ন ডলার মূল্যের খাদ্য সংরক্ষণ কিংবা প্রক্রিয়াকরণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে।

বাংলাদেশের ১৮ কোটি মানুষের বিশাল বাজার ধরা এবং রপ্তানিতে ইন্দোনেশিয়ার ব্যবসায়ীদের একক বা যৌথ বিনিয়োগের আহ্বান জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat