×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১০
  • ৫০ বার পঠিত
ওয়াশিংটনে শুরু হয়েছে ন্য়াটোর অধিবেশন। সেখানে এই ঘোষণা করেছেন বাইডেন। ধন্য়বাদ জানিয়েছেন জেলেনস্কি। ৭৫ বছরে পা দিয়েছে ন্য়াটো।

আর সে সময়েই ওয়াশিংটনে বসেছে ন্যাটোর সম্মেলন। 
প্রথম দিন উদ্বোধনী ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বক্তৃতায় একটিই উল্লেখযোগ্য় বিষয়ে কথা বলেছেন তিনি। জানিয়েছেন, রাশিয়াকে রুখতে ইউক্রেনকে আরো এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়া হবে।

অতীতে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে রাশিয়ার আক্রমণের হাত থেকে রক্ষা করেছে।
বাইডেনের এই ঘোষণার কিছুক্ষণের মধ্য়েই ধন্য়বাদ জানিয়ে বিবৃতি দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে একই সঙ্গে তার আবেদন, আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোকে এই সিস্টেম দ্রুত দিতে হবে। রাশিয়াকে ঠেকাতে আরো সাহায্য প্রয়োজন ইউক্রেনের।

একইসঙ্গে জেলেনস্কি বলেছেন, আমেরিকায় নির্বাচনের আগেই যেন এই ডিফেন্স সিস্টেম ইউক্রেনের হাতে তুলে দেওয়া হয়। এ ছাড়া  প্রস্তাবে সহমত হওয়ার জন্য় জার্মান, রোমানিয়া, ইটালি, নেদারল্যান্ডসকেও ধন্য়বাদ দিয়েছেন তিনি। 

এদিন জেলেনস্কি বলেছেন, ২০২২ সালের আগে ডনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠক হয়েছে। কিন্তু তিনি ট্রাম্পকে খুব ভালোভাবে চেনেন না। তিনি ক্ষমতায় এলে কী হবে, তা তার কাছে স্পষ্ট নয়।

তাই নভেম্বরে আমেরিকার নির্বাচনের আগেই রাশিয়ার বিরুদ্ধে আরো কড়া পদক্ষেপ নেওয়ার আহবান জানান পশ্চিমা দেশগুলোর প্রতি। 
এদিকে মূলত ঘরে বাইরে প্রবল চাপের মুখে রয়েছেন জো বাইডেন। ডেমোক্র্য়াটদের একটি অংশও তার সমালোচনায় মুখর। ট্রাম্পের সঙ্গে প্রথম বিতর্কসভায় বাইডেন কার্যত ঘুমিয়ে পড়ছিলেন। তারপরেই তার শারীরিক সক্ষমতা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। বাইডেন এবং হোয়াইট হাউস অবশ্য জানিয়ে দিয়েছে যে, শারীরিকভাবে প্রেসিডেন্ট সম্পূর্ণ সুস্থ। দীর্ঘ সফরের কারণেই বিতর্কসভায় ঘুমিয়ে পড়ছিলেন তিনি।

ট্রাম্পের শিবিরও বাইডেনের শারীরিক অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে। বাইডেন আদৌ প্রেসিডেন্ট হওয়ার যোগ্য় কি না, সে প্রশ্ন তুলেছেন রিপাবলিকানরা। এই পরিস্থিতির মধ্যেই এদিন ন্য়াটোর সম্মেলন শুরু হয়েছে। সেখানেও চলে এসেছে মার্কিন নির্বাচনের প্রসঙ্গ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat