×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৯
  • ৫২ বার পঠিত
চলতি (২০২৩-২৪) অর্থবছরের প্রথম ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মাত্র সাড়ে ৫৭ শতাংশ। এটি গেল চার বছরে সর্বনিম্ন, জুনে খরচ করার লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ১ লাখ ৮ হাজার ১৬ কোটি টাকা।

অর্থবছর শেষ হতে আর বাকি মাত্র কয়েকদিন। কিন্তু পুরোপুরি খরচ হয়নি ২০২৩-২৪ অর্থবছরের এডিপি বরাদ্দ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদনে দেখা যাচ্ছে, অর্থবছরের প্রথম ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে অর্ধেকের কিছুটা বেশি। এ হার ৫৭.৫৪ শতাংশ, যা গত চার বছরে সর্বনিম্ন।

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত সময়ে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি টাকা। অথচ এ অর্থবছরে এডিপির সংশোধিত মোট বরাদ্দ ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। সে হিসাবে অবশিষ্ট এক মাসে খরচের লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ১ লাখ ৮ হাজার ১৬ কোটি টাকা।
 
একক মাস হিসেবে মে মাসে খরচ হয়েছে ২১ হাজার ৫৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৮.২৮ শতাংশ। অথচ ২০২২-২৩ অর্থবছরের মে মাসে খরচ হয়েছিল বরাদ্দের ১১.৪ শতাংশ।

এদিকে, টাকা খরচে এগিয়ে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিভাগটির ২৬৩ প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ৪২ হাজার ৯৫৬ কোটি টাকা। ১১ মাসে ব্যয় হয়েছে ২৭ হাজার ৫৪৬ কোটি টাকা, যা বরাদ্দের ৬৪.১৩ শতাংশ। আর শতাংশের হিসাবে এগিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এ সময়ে খরচ করেছে বরাদ্দের ৯২.১৪ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat