×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৫
  • ৫০ বার পঠিত
বাংলাদেশের মাতৃ ও শিশু মৃত্যুহার উল্লেখযোগ্যহারে কমানো এবং অনুন্নত অঞ্চলগুলোতে স্বাস্থ্যসেবা উন্নত করার লক্ষ্যে পাঁচ বছর মেয়াদী প্রকল্পে অর্থায়ন করছে কানাডা সরকার। বাংলাদেশ সরকারের সঙ্গে ইউনিসেফ ও ইউএনএফপিও'র অংশীদারিত্বের মাধ্যমে প্রকল্পটি বাস্তাবয়ন করবে। 

মঙ্গলবার (২৫ জুন) ইউনিসেফ ও ইউএনএফপিও'র যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ' শীর্ষক প্রকল্পটি কুড়িগ্রাম, ভোলা, খাগড়াছড়ি, শেরপুর ও সুনামগঞ্জ- এই পাঁচটি অনুন্নত গ্রামীণ এলাকায় স্বাস্থ্যসেবার গুরুতর ঘাটতি পূরণ করবে।

একইসঙ্গে লিঙ্গ সমতা ও মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রাপ্তির পাশাপাশি মা ও শিশুমৃত্যুহার কমাবে। প্রকল্পের আওতাধীন প্রজনন বয়সী ১৯ লাখের বেশি নারী, যাদের দুই তৃতীয়াংশ কিশোরী এবং নবজাতক ও ৫ বছরের কম বয়সী শিশুসহ প্রায় ৬০ লাখ শিশু যাতে তাদের অপরিহার্য স্বাস্থ্যসেবা পায় তা নিশ্চিত করা হবে।
কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস বলেন, 'শুধু পাঁচ জেলার মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটানো নয়, একইসঙ্গে স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করা, বাজেট ও মানবসম্পদ নিয়ে আরও ভালো পরিকল্পনা এবং সেবার মান উন্নত করাও এই প্রকল্পের লক্ষ্য। আমরা আশা করি এই প্রকল্প অন্য জেলাগুলোর জন্য একটি মডেল হিসেবে কাজ করবে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, 'এই প্রকল্প আরও টেকসই স্বাস্থ্যসেবা ব্যবস্থা গড়ে তুলবে, যেখানে শিশু ও নারী, বিশেষ করে কিশোরীরা সুন্দরভাবে বেড়ে উঠতে ও উন্নতি করতে পারবে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat