×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৮
  • ৪৩ বার পঠিত
রাজধানীর অস্থায়ী কুরবানির পশুর হাটগুলো প্রস্তুত হয়েছে। আনুষ্ঠানিকভাবে হাট শুরু হবে ১৩ জুন। কিন্তু এরই মধ্যে অনেক হাটে পশু উঠেছে। কোথাও স্বল্প পরিসরে বিক্রিও হচ্ছে। পাশাপাশি দেশের সর্ববৃহৎ হাট গাবতলী ও সারুলিয়ার স্থায়ী হাট পশুতে ভরে উঠেছে। এ দুই হাটে বিক্রি বেড়েছে অনেকাংশে।

ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন ৪টি হাটের ইজারা চূড়ান্ত করেছে। আরও দুটি হাট বসানোর প্রক্রিয়ায় রয়েছে। বসিলা হাটের ইজারা প্রক্রিয়া চূড়ান্ত না হলেও হাট প্রস্তুত করে সেখানে পশু উঠানো হয়েছে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৯টি হাটের ইজারা চূড়ান্ত করেছে। কমলাপুর হাটের ইজারা প্রক্রিয়াধীন রয়েছে। 

রাজধানীর জনপ্রিয় কুরবানির পশুর হাট আফতাব নগর। ওই এলাকাটি ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ দুই অংশে পড়ায় সেখানে দুই সিটি করপোরেশন পশুর হাট ইজারা দিয়ে থাকে। তবে আফতাব নগর এলাকার বাসিন্দাদের প্রতিবাদে তা আর হচ্ছে না। সংক্ষুব্ধ এলাকাবাসী ওই হাটের দরপত্র বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ নিয়েছেন উচ্চ আদালত থেকে। তবে দুই সিটি করপোরেশন এখনো সেখানে হাট না বসানোর ব্যাপারে পরিষ্কারভাবে কোনো কিছু বলেনি। শেষ মুহূর্তে হাট বসানো হয় কিনা তা নিয়েও আলোচনা রয়েছে। 

সরেজমিন রাজধানীর কয়েকটি হাট ঘুরে দেখা যায়, হাজারীবাগ, ঢাকা পলিটেকনিক কলেজ মাঠ, মিরপুর ৬ নম্বর ইস্টার্ন হাউজিংয়ের মাঠের হাট প্রস্তুত করা হয়েছে। কুরবানির পশুও উঠেছে হাটে। গাবতলী ও সারুলিয়া হাটে বেড়েছে বিক্রি। আগেভাগে চলে আসা বিক্রেতারা বলছেন সড়কের দুর্ভোগ মাড়াতে তারা আগেভাগে চলে এসেছেন। 

আর ইজারাদাররা বলছেন, আনুষ্ঠানিক হাট শুরু ১৩ জুন, তবে পশু ব্যবসায়ীরা হাটে চলে এলে তো তারা ফেরত দিতে পারেন না। এজন্য তাদের ঢুকতে দেন। তাছাড়া নির্ধারিত দিনে পশু উঠিয়ে বিক্রি করা সম্ভব নয়। এজন্য কয়েকদিন আগে থেকে পশু উঠাতে হয়। আর এটা পশু ব্যবসায়ীদের ওপর নির্ভর করে। দেশের দূর-দূরান্ত থেকে তারা এসে এ অবস্থা সৃষ্টি করেন। 

ঢাকা দক্ষিণ সিটির আওতাধীন হাজারীবাগ হাটের ইজারাদার মুহাম্মদ আবুল হাসনাত বাহার জানান, হাট প্রস্তুত করা হয়েছে। সিটি করপোরেশনের নির্দেশনা মেনে হাট পরিচালনা করতে সব ধরনের প্রস্তুতি তিনি গ্রহণ করেছেন। নিয়মের ব্যত্যয় করে কিছু করবেন না। নিয়ম মেনে ৫ শতাংশ হারে হাসিল আদায়ের জন্য প্রক্রিয়াও গ্রহণ করা হয়েছে। 

ঢাকা উত্তর সিটির আওতাভুক্ত ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট মাঠের ইজারাদার আবুল কালাম আজাদ জানান, হাট প্রস্তুত করা হয়েছে। দেশের দূর-দূরান্ত থেকে পশু নিয়ে আসছেন ব্যবসায়ীরা। নিয়ম অনুযায়ী এখন পশু উঠানোর কথা নয়, কিন্তু তাদেরকে তো ফেরতও পাঠানো যায় না। এজন্য কয়েক দিন আগে থেকে আমরা প্রস্তুত রয়েছি। নিয়ম মেনে হাট পরিচালনার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। 

শনিবার গাবতলী হাট ঘুরে দেখা যায়, নানা ধরনের পশুতে ভরে উঠেছে দেশের সর্ববৃহৎ এই গবাদি পশুর হাট। ক্রেতার আনাগোনাও বেড়েছে। নিয়মিত মাংসের চাহিদা পূরণের পশু বিক্রির পাশাপাশি কুরবানি উপলক্ষ্যেও পশু বিক্রি শুরু হয়েছে এই হাটে। 

হাজারীবাগের বাসিন্দা সাফায়েত হোসেন গাবতলী হাটে যুগান্তরকে জানান, হাটে এসেছি। পশু দেখছি। প্রতিবছর আগেভাগ পশু কিনি। বাড়িতে পশু রাখায় জায়গা থাকায় ঝামেলা এড়াতে এটা করি। তাছাড়া পরিবারের সবাই মিলে আমরা পশুকে খাবার খাওয়াই। যেহেতু আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কুরবানি করা, তাই কিছুদিন পশুকে যত্ন নেওয়ার চেষ্টা করে থাকি। 

পাবনার বেড়া থেকে আসা বসিলা হাটের পশু বিক্রেতা সিরাজুল ইসলাম জানান, সড়কের দুর্ভোগ এড়াতে আগেভাগে এসেছি। আশা করি দ্রুততম সময়ের মধ্যে পশু বিক্রি করে বাড়ি ফিরে যেতে পারব। হাটের সার্বিক পরিবেশ ভালো রয়েছে, তেমন কোনো অসুবিধা নেই। তবে গরমের কারণে কষ্ট হচ্ছে বলে জানান।  

এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, অস্থায়ী কুরবানি পশুর হাটের ইজারাদারদের নিয়ম মেনে হাট পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো ধরনের ব্যত্যয় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানান, অস্থায়ী কুরবানির পশুরহাটগুলো নিয়ম মেনে পরিচালনা করবে, এটাই প্রত্যাশা করি। তারপরও সিটি করপোরেশন থেকে জোরালো তত্ত্বাবধান থাকবে। ইজারা চূড়ান্ত হওয়া হাটের বাইরেও নগরবাসীর চাহিদার প্রেক্ষিতে এক বা দুটি হাট বসানোর প্রক্রিয়া চলছে। আর আফতানগর হাট বসানোর বিষয়টি আইনগত দিক বিবেচনায় সিদ্ধান্ত নেবেন বলে জানান। 

ঢাকা উত্তরের পশুর হাট: ঢাকা উত্তরের অস্থায়ী কুরবানির পশুর হাটের তালিকায় রয়েছে- ভাটারা সুতিভোলা খালসংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টরসংলগ্ন বউবাজার এলাকার খালি জায়গা, মিরপুর ৬ নম্বর ওয়ার্ডের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মোহাম্মদপুর বসিলার ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটসংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত থানাধীন ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্টসংলগ্ন পশ্চিমপাড়ার খালি জায়গা এবং গাবতলী স্থায়ী গবাদি পশুর হাট। 
 
ঢাকা দক্ষিণের হাট: ঢাকা দক্ষিণ সিটির অস্থায়ী কুরবানির পশুর হাটের তালিকায় রয়েছে- উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজসংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শশ্মানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউন এর আশপাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডসংলগ্ন খালি জায়গা এবং সারুলিয়া স্থায়ী কুরবানির পশুর হাট।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat