×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৭
  • ৭১ বার পঠিত
টানা ৯ কার্যদিবস পতনের পর অবশেষে ঊর্ধ্বমুখী দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের মান। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন।

সোমবার (২৭ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইতে সোমবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৯ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩১০ দশমিক ৫১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১১ দশমিক ৯৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৩ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯০০ দশমিক ৬৫ পয়েন্ট ও ১ হাজার ১৬০ দশমিক ১৮ পয়েন্টে।
 
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৫০৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১৮৩ কোটি ৩৬ লাখ টাকা।
 
এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৭৬টি কোম্পানির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের শীর্ষে ছিল ইউনিলিভার কনজিউমার কেয়ার। এ ছাড়া মেঘনা পেট্রোলিয়াম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, আইএফআইসি ব্যাংক, রিলায়েন্স ওয়ান দা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্সুরেন্স মিউচুয়াল ফান্ড, গোল্ডেন সন ও ফার ইস্ট নিটিং এন্ড ডাইং ইন্ডাস্ট্রিজ ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়। 

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ দশমিক ৭৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫০ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৩১২ দশমিক ৭২ পয়েন্টে ও ৯ হাজার ২১৩ দশমিক ৫৩ পয়েন্টে।
 
এছাড়া সিএসই-৫০ সূচক ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯২ দশমিক ৭৩ পয়েন্টে। আর সিএসআই সূচক ৮ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১০৮ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ২ দশমিক ৪৬ পয়েন্টে ও ১১ হাজার ৮০৪ দশমিক ৫১ পয়েন্টে।
  
সিএসইতে সোমবার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৭৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৬৭ কোটি ১৬ লাখ টাকা।
 
সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ১২২টির ও অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারদর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat