×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৯
  • ৫৩ বার পঠিত
পর্যটনের প্রসার ঘটাতে ভারত ও রাশিয়ার মধ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। চলতি বছরের আগামী জুন মাসে দেশ দুটির মধ্যে এ চুক্তি স্বাক্ষর হতে পারে। এর মাধ্যমে ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা। গত ১৭ মে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও রাশিয়ার মধ্যে পর্যটন বাড়ানোর লক্ষ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর হতে পারে চলতি বছরই। এ বিষয়ে উভয় দেশের মধ্যে জুন মাসে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে বলেও জানিয়েছেন রাশিয়ার একজন মন্ত্রী।

এদিকে রাশিয়ান একজন মন্ত্রীর মতে, রাশিয়া ও ভারতের মধ্যে ভ্রমণের সুবিধার্থে দ্বিপাক্ষিক এই চুক্তি নিয়ে বৈঠক করা হবে। আগামী মাসে অর্থাৎ জুনে সেই বৈঠক হতে পারে।

রাশিয়ার নিউজ চ্যানেল আরটি নিউজ দেশটির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা এবং বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক নিকিতা কনড্রাটিভকে উদ্ধৃত করে বলেছে, ভারত এই বিষয়ে হাত বাড়িয়েছে।

নিকিতা কনড্রাটিভ জানান, ‘রাশিয়া ও ভারত তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। উভয় দেশ ভিসামুক্ত পর্যটন গ্রুপ বিনিময় শুরু করতে প্রস্তুত। এই বছরের শেষ নাগাদ একটি দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে প্রথম দফার আলোচনা জুন মাসে নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো জানান, চীন ও ইরানের সঙ্গেও বিদ্যমান ভিসা-মুক্ত প্রবেশ চুক্তি অব্যাহত রাখতে চায় রাশিয়া। তার মতে, রাশিয়া ইতোমধ্যে চীন এবং ইরানের সঙ্গে এই ধরনের চুক্তির পুনরাবৃত্তি করার পরিকল্পনা করছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ আগস্ট, রাশিয়া এবং চীন ভিসা ছাড়াই গ্রুপ ট্যুরিস্ট এন্ট্রি প্রোগ্রাম শুরু করেছিল, যা এখনও অব্যাহত রয়েছে। কনড্রাটিভ এর মতে, একই দিনে রাশিয়া এবং ইরানও ভিসা-মুক্ত গ্রুপ ট্যুরিস্ট এন্ট্রি প্রোগ্রাম চালু করেছে। এবার ভারতের সঙ্গেও এই চুক্তিকে এগিয়ে নিয়ে যেতে চায় রাশিয়া।

সূত্র : এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat