×
  • প্রকাশিত : ২০২২-০৭-১৫
  • ৪২ বার পঠিত
ঢাকায় সড়কে মৃত্যুর ঘটনায় ঘুরেফিরে দুই সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) ময়লার গাড়িগুলো আলোচনায় আসছে। গত বছরের শেষ দিকে শিক্ষার্থীসহ কয়েকজন নিহত হলে জানা যায়, অপেশাদার, অস্থায়ী, লাইসেন্সবিহীন ও অদক্ষ চালকরাই চালাচ্ছেন এসব গাড়ি। ঝুঁকিপূর্ণ এই চালানো বন্ধে দুই সিটি করপোরেশনই বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে। তবে বন্ধ হয়নি ময়লার গাড়ির বেপরোয়া চালনা।

গত ছয় মাসে আরো পাঁচজন নিহত এবং বেশ কয়েকজনকে আহত করেছে ময়লার গাড়ি।
গণমাধ্যমের খবর অনুযায়ী, ২০১৭ সাল থেকে প্রায় সাড়ে পাঁচ বছরে রাজধানীতে ৩২ জনের প্রাণ কেড়েছে এই পরিবহন। সর্বশেষ গত বুধবার মিরপুর ১৪ নম্বরে পুলিশ স্টাফ কলেজের সামনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির ধাক্কায় সাব্বির আহমেদ রকি (২৪) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। তিনি ইনস্টিটিউট অব সায়েন্স ট্রেড অ্যান্ড টেকনোলজির (আইএসটিটি) শিক্ষার্থী ছিলেন। এ দুর্ঘটনায় পুলিশ চালক আব্দুস সালামকে (৫০) গাড়িসহ গ্রেপ্তার করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দুই সিটি করপোরেশনের ৯৪৬টি ভারী গাড়ি চালানোর জন্য এখনো পর্যাপ্ত দক্ষ চালক নেই। দুর্ঘটনা এড়াতে রাতে ময়লা পরিবহনের নির্দেশনা দেওয়া হলেও সংশ্লিষ্ট ব্যক্তিরা তা মানছেন না। বুধবার দিনেই এই গাড়ির ধাক্কায় প্রাণ যায় শিক্ষার্থী রকির।

এদিকে ময়লার গাড়ির চাপায় প্রাণহানির পর ভয়ভীতি দেখানোর কারণে পুলিশের মধ্যস্থতায় মীমাংসা হয়ে যাচ্ছে। ফৌজদারি অপরাধেও করা হচ্ছে না মামলা। মামলা করা হলেও তদন্তে চালকরা অপরাধী বলে প্রমাণিত হচ্ছেন না। দীর্ঘদিনেও দেওয়া হয় না তদন্ত প্রতিবেদন। এসব কারণে ভারী গাড়ি চালানোর ক্ষেত্রে চালকরা সতর্ক হচ্ছেন না।

গত বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে মিরপুর-১৪ নম্বরের পুলিশ স্টাফ কলেজের সামনে মোটরসাইকেল ইউ টার্ন নেওয়ার সময় দ্রুতগতিতে চালিয়ে আসা ডিএনসিসির ময়লার গাড়ি চাপা দেয়। মোটরসাইকেলের চালক রকিকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

জানতে চাইলে কাফরুল থানার ওসি হাফিজুর রহমান বলেন, ‘আমরা গাড়িসহ চালককে আটক করি। রকি স্থানীয় ছেলে। তাঁর বাবা বাচ্চু সাহেবের কাছে সিটি করপোরেশনের কর্মকর্তা ও কাউন্সিলরসহ অনেকে গিয়ে আপস-মীমাংসার প্রস্তাব দেন। তিনি মামলা করবেন না বলে জানিয়ে দেন। আমরা আইনগত বিষয় বুঝিয়ে মামলা করিয়েছি। ’

গত ১ জুন রাতে মুগদার টিটিপাড়া মোড়ে রাস্তা পার হওয়ার সময় ঢাকা দক্ষিণ সিটির ময়লার গাড়ির ধাক্কায় নাজমা বেগম (৪৫) নামের এক নারী নিহত হন। গাড়িটির চালক সোহেল রানাকে আটক করে পুলিশ। নাজমার ছোট ভাই দ্বীন ইসলাম বলেন, মাদারীপুরের শিবচর থেকে ঢাকায় আসার পর তাঁর বোন ময়লার গাড়ির চাপায় মারা যান।

মুগদা থানার পরিদর্শক (তদন্ত) কামরুল হোসাইন বলেন, ‘সিটি করপোরেশনের পক্ষ থেকে চালকের দোষ নেই বলে চাপাচাপি করা হয়। নাজমা স্বামীর সঙ্গে ঝগড়া করে এসে অন্যমনস্ক ছিলেন বলে নাকি মারা গেছেন! তবে আমরা সিসি ক্যামেরার ফুটেজ ও প্রত্যক্ষদর্শীদের বয়ানে চালকের দোষই পেয়েছি। আমরা মামলা করে তাকে চালান দিয়েছি। ’

গত ১ এপ্রিল রাতে খিলগাঁওয়ের তিলপাপাড়ার ১৩ নম্বর সড়কে লাকী ফার্মেসির সামনে ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় মোটরসাইকেল আরোহী নাসরিন খানম (২০) নিহত এবং তাঁর স্বামী শিপন (২৩) আহত হন। এ দুর্ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না করায় চালক বকুল মিয়াকে আটক করেও ছেড়ে দেয় পুলিশ। করা হয়নি কোনো মামলা। খিলগাঁও থানার ওসি ফারুকুল আলম বলেন, ‘দুর্ঘটনার পর পাবলিক গাড়িটি আটক করে। আমরা চালকসহ থানায় নিয়ে আসি। তবে নিহতের বাবা মামলা করবেন না। তাঁরা ঝামেলায় যেতে চাননি। এমনকি সুরতহাল প্রতিবেদনেও স্বাক্ষর করছিলেন না। অভিযোগ না করলে আমাদের কী করার থাকে?’

গত ৮ ফেব্রুয়ারি গাবতলীতে ডিএনসিসির ময়লাবাহী একটি গাড়ির চাপায় দুই পা কাটা পড়ে শ্রমিক রুস্তম আলীর। চিরতরে পঙ্গু ওই ব্যক্তির সঙ্গেও গাড়িচালকের মীমাংসা হয়েছে। করা হয়নি কোনো মামলা। রুস্তম আলী বলেন, তাঁর গ্রামের বাড়ি রাজশাহী। ঢাকায় কাজের খোঁজে গিয়ে দুই পা হারিয়েছেন। পুলিশ আসামি ধরেছিল। তিনি চিকিৎসা খরচ পেয়ে পুলিশের পরামর্শেই গাড়িচালকের সঙ্গে ঘটনাটি মীমাংসা করেছেন।    ক্ষতিপূরণ হিসেবে দেওয়া দুই লাখ টাকায় রুস্তমের চিকিৎসা চালানো হয় বলে জানান এক আত্মীয়। গত ২২ জানুয়ারি রাতে মহাখালী ফ্লাইওভারের জাহাঙ্গীর গেটের দিকের গোড়ায় ঝাড়ু দেওয়ার সময় ডিএনসিসির ময়লার গাড়ির ধাক্কায় শিখা রানী ঘরামী (৫৫) নামের এক পরিচ্ছন্নতাকর্মী নিহত হন। তিনিও ডিএনসিসির কর্মী।

গত বছরের ২৪ নভেম্বর গুলিস্তানে ময়লার গাড়ির ধাক্কায় নাঈম হাসান নামে নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ব্যাপক তোলপাড় শুরু হয়। শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন তীব্রতর হয়ে ওঠে। পরের দিন ২৫ নভেম্বর পান্থপথে ময়লার গাড়ির চাপায় প্রথম আলোর সাবেক কর্মী কবির খান নিহত হন।

গত বছরের ২৩ ডিসেম্বর ওয়ারীতে ময়লার গাড়ির চাপায় নিহত হন স্বপন কুমার সরকার নামের এক বৃদ্ধ। ২ ডিসেম্বর মোহাম্মদপুরে একটি ময়লার গাড়ি যাত্রীবাহী একটি বাসকে ধাক্কা দিলে আরজু বেগম নামে ৬৫ বছর বয়সী এক নারী গুরুতর আহত হন। এর আগে ৯ আগস্ট শ্যামপুরে ফারুক হোসেন নামের এক পোশাক শ্রমিক ডিএসসিসির গাড়ির ধাক্কায় মারা যান। ২ মে শাহজাহানপুরে স্বপন আহমেদ দিপু (৩৩) নামে এক ব্যাংক কর্মচারী নিহত হন। গত বছরের ১৬ এপ্রিল যাত্রাবাড়ীর বিবিরবাগিচায় মোস্তাফা (৪০) নামের এক রিকশাচালক নিহত হন এবং আহত হন রিকশার আরোহী হরেন্দ্র দাস (৭০)। ২০ জানুয়ারি দয়াগঞ্জে প্রাণ হারান বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) টেলিফোন অপারেটর মোহাম্মদ খালিদ মুন্না (৫৫)।

ময়লার গাড়ি পরিচালনার ব্যাপারে জানতে গতকাল সন্ধ্যায় ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম এবং মহাব্যবস্থাপক (পরিবহন) মোহাম্মদ মাহে আলমের মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁরা ফোন ধরেননি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat