×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৭
  • ৬৪ বার পঠিত
ঈদ যাত্রার দ্বিতীয় দিন গতকাল বুধবার সড়কপথে চাপ বেড়ে যায়। ঢাকার বিভিন্ন বাস টার্মিনালে যাত্রীর ভিড় দেখা গেছে। তবে লঞ্চঘাট ও রেলস্টেশন ছিল প্রায় স্বাভাবিক। সেখানে অতিরিক্ত যাত্রীর চাপ দেখা যায়নি।

ঢাকা থেকে চট্টগ্রাম ও সিলেট মহাসড়কে তীব্র যানজট ছিল। মেঘনা টোল প্লাজায়ও তীব্র যানজটের খবর পাওয়া গেছে।
গতকালও রাজধানীর কমলাপুর স্টেশন থেকে উত্তরাঞ্চলের চারটি ট্রেন কিছুটা দেরিতে ছেড়ে গেছে। কর্তৃপক্ষ বলছে, মূলত স্টেশনে দেরিতে আসায় ট্রেনগুলো দেরিতে ছাড়তে হয়েছে। তবে বাসের ক্ষেত্রে সব সময়সূচি প্রায় স্বাভাবিক ছিল। ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা যায়নি। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আজ বৃহস্পতিবার থেকে লঞ্চে ভিড় বাড়বে।

kalerkanthokalerkanthoএদিকে কমলাপুরে দেরিতে আসায় গতকাল থেকে উত্তরাঞ্চলের সাতটি আন্ত নগর ট্রেন ঢাকায় প্রবেশের সময় বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি বাতিল করা হয়েছে। সেখানে ট্রেন থামবে না। তাই সব যাত্রীকে নামতে হবে কমলাপুর রেলস্টেশনে। বাংলাদেশ রেলওয়ে জানায়, আগামী ৯ জুলাই পর্যন্ত উত্তরাঞ্চল থেকে ঢাকা অভিমুখী নীলসাগর, কুড়িগ্রাম, দ্রুতযান, একতা, পঞ্চগড়, লালমনি ও রংপুর এক্সপ্রেসের ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ঈদের আগের পাঁচ দিন ও পরের পাঁচ দিন নৌযানে মোটরসাইকেল বহন নিষিদ্ধ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। গতকাল এসংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

মহাসড়কে যানজট

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে বাড়ি ফিরতে প্রচণ্ড ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। মহাসড়ক দুটিতে তীব্র যানজট তৈরি হয়েছে। দেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৯টি জেলায় যেতে হলে এই দুই মহাসড়কই ভরসা। যানজটের অন্যতম কারণ হচ্ছে গরুর হাট, রাস্তার পাশের কাঁচাবাজার, অবৈধ স্ট্যান্ড, সিগন্যাল পয়েন্ট আর যত্রতত্র গাড়ি পার্কিং। তবে হাইওয়ে পুলিশ বলছে, ঘরমুখো মানুষের স্বাচ্ছন্দ্যে বাড়ি ফেরায় তারা পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড, শিমরাইল, কাঁচপুর, মদনপুর, মোগরাপাড়া মোড়ে সিগন্যাল থাকায় যানবাহন থমকে যাচ্ছে। দেখা দিচ্ছে তীব্র যানজট। এ ছাড়া মেঘনা টোল প্লাজায় টোল আদায় করতে গিয়ে গাড়ির লম্বা লাইন পড়ে যাচ্ছে।

অন্যদিকে ঢাকা-সিলেট মহাসড়কের তারাব, বরাব, বরপা, রূপসী, নয়াপুর, ভুলতা এলাকায় মোড় ও সিগন্যালের কারণে একই অবস্থা দেখা দিতে পারে। এ ছাড়া শিমরাইলের অবৈধ ট্রাকস্ট্যান্ড ও ফুটপাতের ওপর কাঁচাবাজারও যানজটের কারণ বলে জানিয়েছেন গাড়ির চালকরা।

রাজশাহীগামী সিল্কসিটি ট্রেনে যাত্রীর উপচে পড়া ভিড়। গতকাল কমলাপুর রেলস্টেশনে।   ছবি : কালের কণ্ঠ        

পাটুরিয়া ঘাটে গাড়ির চাপ বাড়ছে

ঈদে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বাড়ছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। গতকাল সকাল থেকেই কিছুটা ভিড় দেখা দেয়। তবে কোনো প্রকার দুর্ভোগ ছাড়াই ফেরি পার হয়ে যাচ্ছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রী ও চালকরা। বিগত ঈদের আগে ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে যাত্রী ও যানবাহন পার হতো। ঈদের আগে যাত্রীদের চরম দুর্ভোগ ও যানজটের সেই চিরচেনা দৃশ্য এবার নেই।

ঘাটে আসা কয়েকজন যাত্রী বলেন, পদ্মা সেতু চালু হলেও রাজবাড়ী, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুর জেলার মানুষ এ নৌ রুট ব্যবহার করবে। পাশাপাশি গাজীপুর, সাভার, অঞ্চলে যাঁরা কর্মরত রয়েছেন, তাঁরা রাজধানীর যানজট ঠেলে পদ্মা সেতু দিয়ে গ্রামের বাড়ি যাবেন না। এ রুটের কদর এখনই শেষ হয়ে যাবে না।

বিআইডাব্লিউটিসির আরিচা কার্যালয়ের ডিজিএম মো. খালিদ নেওয়াজ জানান, ঈদে ঘরমুখো মানুষের তেমন চাপ নেই পাটুরিয়ায়। কিছু যাত্রীবাহী বাস পারের অপেক্ষায় রয়েছে। এক-দুই ঘণ্টা অপেক্ষার পরই দূরপাল্লার বাসগুলো পার হয়ে যাচ্ছে। নৌ রুটে ২১টি ফেরির মধ্যে ছোট-বড় ১৮টি ফেরি চলাচল করছে। চাপ কম থাকায় বাকি ফেরিগুলো ব্যবহার করা হচ্ছে না।

পদ্মা সেতুর টোল প্লাজায় বাইকারদের মানববন্ধন

মহাসড়ক ও পদ্মা সেতুতে মোটরসাইকেল চালুর দাবি জানিয়ে গতকাল সকাল ১১টার দিকে পদ্মা সেতুর টোল প্লাজার জাজিরা প্রান্তে মানববন্ধন করেছেন মোটরসাইকেলের চালকরা। মানববন্ধনে বাইকাররা বলেন, আইন-শৃঙ্খলা মেনে আগে পদ্মা সেতুতে বাইক চলাচল স্বাভাবিক চাই। আন্ত জেলা বাইক চালানোর সুযোগ চাই। এই বাইক অনেকের রুটি-রুজি।

নৌযানে উঠতে পারবে না মোটরসাইকেল

ঈদের আগের পাঁচ দিন ও পরের পাঁচ দিন নৌযানে মোটরসাইকেল বহন নিষিদ্ধ করেছে বিআইডাব্লিউটিএ। নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ছাড়া সম্প্রতি চালু হওয়া পদ্মা সেতু দিয়েও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, সড়ক দুর্ঘটনা রোধেই মোটরসাইকেল চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

(সংবাদে সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিরা তথ্য দিয়েছেন। )

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat