×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১০
  • ১০১ বার পঠিত
শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর বৃহস্পতিবার (৮ আগস্ট) শপথ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। নতুন সরকারের প্রথম দিন শুক্রবার (৯ আগস্ট)। এই সরকারের প্রথম দিনে বাজারে পণ্যের দাম স্থিতিশীল রয়েছে। গত সপ্তাহের তুলনায় সরবরাহ বাড়লেও পণ্যের দামে খুব বেশি হেরফের দেখা যায়নি। তবে কয়েকটি সবজি ও মাছের দাম বাড়তি দেখা গেছে।

শুক্রবার (৯ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুর টাউন হল মার্কেট, কৃষি মার্কেট ও হাতিরপুল বাজার ঘুরে দেখা গেছে, সকাল থেকে সব ধরনের দোকানপাট খোলা রয়েছে। সরকার গঠনের পর জনমনে কিছুটা আতঙ্ক কমায় ক্রেতা সমাগমও বেড়েছে।

কোটা সংস্কার আন্দোলন এবং কারফিউর প্রভাবে কিছুদিন সারা দেশে পণ্য পরিবহন ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হয়। এতে লাগামহীন হতে শুরু করে বাজার। তবে গত সপ্তাহে সরবরাহ ব্যবস্থা অনেকটাই স্বাভাবিক হওয়ায় কমে যায় পণ্যের দাম।
 
ব্যবসায়ীরা বলেছিলেন, সামনে বাজার আরও স্বাভাবিক হবে। কিন্তু এর মাঝেই সরকার পতন ও আইনশৃঙ্খলা ব্যবস্থা ভেঙে পড়ায় পণ্যের দামে আবারও ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। তবে সপ্তাহ ব্যবধানে বেশিরভাগ পণ্যই আগের দামে স্থিতিশীল রয়েছে।
 
বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের দামেই প্রতি কেজি পেঁপে ৫০, পটল ৬০, শশা ১০০, বরবটি ১০০, টমেটো ১৬০, ঢেঁড়শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে করলা ও বেগুন কেজিতে ২০ টাকা বেড়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। দ্বিগুণ দাম বেড়েছে ধনিয়া পাতার। ১৫০ টাকার ধনিয়া পাতা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়।

চাল, পেঁয়াজ, আদা এখনও আগের চড়া দামেই বিক্রি হচ্ছে। প্রতি কেজি আলু ৬০, পেঁয়াজ ১২০-১৩০ ও আদা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। অপরিবর্তিত রয়েছে মুরগি ও ডিমের দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায় আর সোনালি মুরগি ২৭০-২৮০ টাকায়। ফার্মের মুরগির ডিমের ডজন ১৫০ টাকা।
 
সরবরাহ বাড়লেও মাছের দামে হেরফের নেই। গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে বেশিরভাগ মাছ। তবে ইলিশের দাম কিছুটা বাড়তি। গত সপ্তাহের তুলনায় ২০০-৩০০ টাকা বেড়েছে ইলিশের দাম। খুচরা বাজারে এক কেজি ওজনের ইলিশ ১৭০০ থেকে ১৮০০ টাকায় বিক্রি হচ্ছে। ছোট ইলিশ (৫০০ থেকে ৬০০ গ্রাম) বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৪০০ টাকায়।
 
প্রতি কেজিতে পাঙাশ ১৮০ থেকে ২০০ টাকায়, তেলাপিয়া ২৪০-২৬০ টাকায়, শিং ৫০০-৬০০ টাকায়, রুই (দেড়-দুই কেজি) ৩৫০ থেকে ৩৬০ টাকায়, আর পাবদা ৫০০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।
 
চালের বাজারে তৈরি হওয়া অস্থিরতা কাটেনি। চালের বস্তাপ্রতি (৫০ কেজির বস্তা) ১০০-১৫০ টাকা পর্যন্ত বাড়তি দামেই বিক্রি হচ্ছে।

মোটা চাল (স্বর্ণা) কেজিতে ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫২ টাকায়। অর্থাৎ বস্তাপ্রতি দাম বেড়েছে ১০০ টাকা। এছাড়া মাঝারি মানের চাল (বিআর-২৮) প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৬ টাকায়; গত সপ্তাহে এর দাম ছিল ৫৫ টাকা। কেজিতে ৩ টাকা বেড়ে বিআর-২৯ বিক্রি হচ্ছে ৫৮ টাকায়।
 
মোহাম্মপুর টাউন হল বাজারে আসা বেসরকারি চাকরিজীবী মো. সেলিম বলেন, ‘আগের সরকার বারবার তদারকির কথা বললেও চাঁদাবাজদের কারণে পণ্যের দাম কমাতে পারেনি। নতুন সরকারের কাছে বাজারে তদারকি করার জোর দাবি জানাচ্ছি। সিন্ডিকেটগুলো ভেঙে দিতে পারলে ক্রেতারা আবার স্বস্তি ফিরে পাবেন।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat