×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৩
  • ৩৬ বার পঠিত
সময় তখন বিকেল ৪টা। আকাশ ছিল মেঘলা। অন্তরীক্ষ থেকে ঝরছিল বৃষ্টি। এমন সময় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে সমবেত হন রাজধানীর বিভিন্ন নাট্যদলের মঞ্চশিল্পীরা।

এরপর তারা কণ্ঠে তুলে নেন গান। উচ্চারিত হয় কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঘটে যাওয়া প্রাণহানি ও সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ।
কিছুক্ষণ পর থেমে যায় সেই সুরধ্বনি। নিশ্চুপ হয়ে যায় সবার কণ্ঠ।

সবাই মিলে ধীর পায়ে শিল্পকলা একাডেমি থেকে যাত্রা করেন শহীদ মিনারের পথে। পদযাত্রাকারীদের হাতে ছিল শান্তি বিনষ্টের প্রতীকী কাগজের রক্তাক্ত সাদা পাখি, সব শুভবোধকে গিলে খাওয়ার প্রতীকী দানবের মুখোশসহ নানা অনুষঙ্গ। 
শনিবার (৩ আগস্ট) ‘নিঃশব্দ চিৎকার নাট্যযাত্রা’ শীর্ষক এই প্রতিবাদী শিল্পযাত্রার আয়োজন করে নাট্যদল প্রাচ্যনাট। 

এই প্রতিবাদী পদযাত্রায় নাট্যকর্মীরা পরে এসেছিলেন সাদা পোশাক।

জাতীয় নাট্যশালা থেকে শহীদ মিনারের দিকে তারা যখন পদযাত্রা শুরু করেন তখন তাদের হাতে ছিল দীর্ঘ একটি সাদা কাপড়। তাতে লেখা ছিল কলেজ ছাত্র, টেন্পো হেলপার, শিশু, মা, ডাক্তার, সাংবাদিক, শ্রমিকসহ নানা পেশার নাম। লাল কালিতে লেখা এসব পেশা সহিংসতায় নিহতদের স্মরণে লেখা হয়েছে বলে জানান আয়োজকরা। 
 
পদযাত্রায় অংশ নেন অভিনয়শিল্পী, নিদের্শক, নাট্যকার, চিত্রশিল্পীসহ বিভিন্ন নাট্যদলের মঞ্চশিল্পীরা। এ সময় উপস্থিত ছিলেন মোহাম্মদ বারী, আজাদ আবুল কালাম, সানজিদা প্রীতি, শাহানা সুমি, সব্যসাচী হাজরা, ঠান্ডু রায়হান প্রমুখ।

আয়োজন প্রসঙ্গে প্রাচ্যনাটের মুখ্য সম্পাদক কাজী তৌফিকুল ইসলাম ইমন বলেন, ‘এটি আমাদের এক ধরনের শিল্পিত প্রতিবাদ। আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। তবে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ছাত্রদের প্রাণহানির ঘটনা আমরা মানতে পারছি না। তাই আমরা সব প্রাণহানি এবং সহিংস ঘটনার সুষ্ঠু বিচার চাই।’ 

সংগীতশিল্পীদের সংহতি : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সহিংসতায় নিহত, গণগ্রেপ্তার ও হয়রানির প্রতিবাদে ব্যান্ড সংগীতশিল্পীরা শনিবার বিকেল ৩টায় ধানমণ্ডির রবীন্দ্রসরোবরে জড়ো হন। ৩টার পরপরই সেখান থেকে শিক্ষার্থীদের প্রতি সংহতি জানাতে শিল্পীরা শহীদ মিনারে রওনা দেন। মিছিল নিয়ে বিকেল পৌনে ৪টার দিকে তারা শহীদ মিনার এলাকায় পৌঁছান।

‘গেটআপ স্ট্যান্ড আপ’ শিরোনামের এ আয়োজনে যোগ দিতে বিকেল ৩টার আগেই রবীন্দ্রসরোবরে জড়ো হয়েছিলেন সুরকার প্রিন্স মাহমুদ, শিল্পী হামিন আহমেদ, পার্থ বড়ুয়া, মাকসুদুল হক, শওকত আলী ইমন, শেখ মনিরুল ইসলাম টিপু, লতিফুল ইসলাম শিবলী, রাহুল, জিয়াউর রহমান, আশফাকুল বারি রুমন, জুনায়েদ ইভান, সাকিবসহ আর্টসেল, শিরোনামহীন, জলের গান, ওয়ারফেজ, মাইলস, চিরকুট ও অ্যাশেজ ব্যান্ডের সদস্যদের অনেকে। এ সময় সঙ্গে অসংখ্য শিক্ষার্থী, অনুসারী আর অভিভাবকরাও যোগ দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat