×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৩
  • ৩৩ বার পঠিত
দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় তিন দিন ধরেই আবার দেখা যাচ্ছে বাংলার চিরপরিচিত বর্ষার রূপ। শ্রাবণ মাসের মধ্যভাগ পার করে ঘনঘোর বর্ষায় ভিজছে দেশের বেশির ভাগ অঞ্চল। বেশ কিছু অঞ্চলে ভারি থেকে অতি ভারি বর্ষণও হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শনিবারও দেশের বেশির ভাগ অঞ্চলে অবিরল বারিধারা ঝরতে পারে।

তবে আগামীকাল রবিবার থেকে আবার কিছুটা কমতে পারে বৃষ্টিপাত।
ভারি বর্ষণের কারণে আজ পর্যন্ত চট্টগ্রাম বিভাগে পাহাড়ধসের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা থাকায় দেশের তিন সমুদ্রবন্দর ও কক্সবাজারে ৩ নম্বর সতর্কসংকেতও বহাল রেখেছে অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছে থেকে সাবধানে চলতে বলা হয়েছে।

গতকাল শুক্রবার রাজধানীসহ প্রায় সারা দেশেই বৃষ্টি হয়েছে। দেশের বেশির ভাগ অঞ্চলেই হয়েছে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি। অতি ভারি বর্ষণ হয়েছে অন্তত ১৫ জেলায়। দেশের দক্ষিণের তিন বিভাগ চট্টগ্রাম, খুলনা ও বরিশালে বৃষ্টি অপেক্ষাকৃত বেশি ছিল।

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ফেনীতে, ২৮৮ মিলিমিটার। বিশেষজ্ঞের হিসাবে এটি অতি ভারি (৮৯ মিলিমিটার বা বেশি) বৃষ্টিপাত। কাছের নোয়াখালী জেলার মাইজদীকোর্টে স্থাপিত আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণাগারে ২৬৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয় এ সময়। এ ছাড়া লক্ষ্মীপুরের রামগতিতে ২২২ মিলিমিটার, ভোলায় ২০৬ মিলিমিটার, বাগেরহাটের মোংলায় ১৬০ মিলিমিটার, পটুয়াখালীতে ১৫৭ মিলিমিটার, বরিশালে ১৫২ মিলিমিটার এবং চাঁদপুরে ১৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় এ সময় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজও দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা বেশি) বর্ষণ হতে পারে। তবে আগামীকাল থেকে আবার কিছুটা কমতে পারে বৃষ্টিপাত।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গতকাল রাতে কালের কণ্ঠকে বলেন, ‘শনিবারও দেশের বেশির ভাগ জায়গায় বৃষ্টি থাকতে পারে। তবে শুক্রবারের তুলনায় পরিমাণে কিছুটা কমতে পারে। রবিবার থেকে আবার তিন-চার দিন কিছুটা কম থাকতে পারে বৃষ্টি। এরপর আবার তা বাড়তে পারে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat