×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০১
  • ১২৪ বার পঠিত
মাত্র কয়েকদিনের ব্যবধানে খোলাবাজারে ডলারের দাম বেড়েছে ৫-৬ টাকা। গত এক সপ্তাহে রেমিট্যান্সের প্রবাহ কমায় ডলারের বাজার অস্থির হয়ে উঠেছে বলে জানান সংশ্লিষ্টরা।

বুধবার (৩১ জুলাই) খোলাবাজারে ডলারের দাম পর্যবেক্ষণ করে দেখা যায়, ডলার প্রতি বিক্রি হচ্ছে ১২৫ টাকা করে। অথচ ক'দিন আগে ডলারের দাম ছিল ১১৮-১১৯ টাকা।
 
হঠাৎ করে ডলারের দাম কেন কমে গেল এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশ না করার শর্তে গুলশানের মানি এক্সচেঞ্জের কর্তাব্যক্তিরা জানান, খোলাবাজার যতটা না ব্যাংকের ওপর নির্ভরশীল, তার থেকেও বেশি হাতে করে যারা ডলার আনে তাদের ওপর নির্ভরশীল। কিন্তু গত কয়েকদিনের অস্থিরতায় দেশে যারা আসছেন তারা হাতে ডলার রাখছেন না। এতে করে খোলাবাজারে ডলার সংকট দেখা দিয়েছে। যার প্রভাবে রাতারাতি দাম বেড়ে গেছে।
 
এদিকে মানি এক্সচেঞ্জে ডলার কিনতে আসা ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাংকে যদি পর্যাপ্ত ডলার থাকে তাহলে তারা কেন বিক্রি করতে পারছেন না। আমি লবিং কাজে লাগিয়েও ব্যাংক থেকে ডলার কিনতে পারিনি। শেষমেশ খোলাবাজারের দ্বারস্থ হতে হয়েছে। এর মানে কী ব্যাংকে এখন ডলার নেই?
 
প্রবাসীদের রেমিট্যান্স শাটডাউনের প্রভাব ডলারের বাজারে পড়েছে কিনা এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, রেমিট্যান্স শাটডাউনের প্রভাব পড়েছে কিনা জানিনা, তবে বিগত কয়দিনে রেমিট্যান্সের ধারা ছিল নেতিবাচক। গত এক সপ্তাহ রেমিট্যান্স এসেছে ১৪ কোটি ডলারেরও কম। এতে করে ব্যাংকগুলো কিছুটা চাপের মুখে পড়েছে, আর খোলাবাজার সেটির সুযোগ নিচ্ছে।
 
এর আগে সময় সংবাদকে দেয়া এক সাক্ষাৎকারে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান আনিস এ খান বলেন, আগামীতে ভালো কিছু ঘটবে বলে মনে হচ্ছে না। দেশের বাইরে থেকে যা শুনছি সবই নেতিবাচক। এর সরাসরি প্রভাব দেশের অর্থনীতিতে পড়বে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat