×
  • প্রকাশিত : ২০২৪-০৭-০১
  • ৬৩ বার পঠিত
তিনদিনের ঊর্ধ্বগতির পর আবারো পতনের ধারায় শেয়ারবাজার। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৬৮টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে ডিএসইর সূচক কমেছে ২৭ পয়েন্ট এবং বাজারমূলধন কমেছে ১ হাজার কোটি টাকা। তবে লেনদেন আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেড়েছে। 

সংশ্লিষ্টরা বলছেন, রোববার আগামী অর্থবছরের জাতীয় বাজেট পাশ হয়েছে। শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ধারণা ছিল নতুন করে আরোপ করা মূলধনী মুনাফার ওপর থেকে কর বাজেট পাশের সময় প্রত্যাহার করা হবে। কিন্তু বাস্তবে সে রকম কিছু ঘটেনি। ফলে বিনিয়োগকারী হতাশ হয়েছে। এ কারণেই বাজেট পাশের পর প্রথম দিনের লেনদেনে বাজারে দরপতন হয়েছে।   

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে এদিন ৩৯৮টি কোম্পানির ১৪ কোটি ৫৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৭১২ কোটি ৬৮ লাখ টাকা। এরমধ্যে দাম বেড়েছে ৯২টি কোম্পানির শেয়ারের, কমেছে ২৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩২৮ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৯০৯ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৫১ পয়েন্ট কমে ১ হাজার ১৮০ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৬ লাখ ৬২ হাজার কোটি টাকায় নেমে এসেছে। 

শীর্ষ দশ কোম্পানি: রোববার ডিএসইতে যেসব কোম্পানির শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- লিন্ডেবিডি, সাইফ পাওয়ার, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বীচ হ্যাচারি, আলিফ ইন্ডাষ্ট্রিজ, বেক্সিমকো ফার্মা, বিট্রিশ আমেরিকান ট্যোবাকো, ক্যাপিটেক গ্রামীণব্যাংক গ্রোথ ফান্ড, ওয়ালটন হাইটেক এবং স্কয়ার ফার্মা। 

অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- বেলিজিং, ইউনিয়ন ক্যাপিটাল, ইউনিলিভার কনজ্যুমার, সোনালি আঁশ, এএফসি অ্যাগ্রো, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, সোনালী পেপার, হামি ইন্ডাষ্ট্রিজ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও বীকন ফার্মা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat