×
  • প্রকাশিত : ২০২৪-০৫-০৯
  • ৪৫ বার পঠিত
ঢাকায় নিযুক্ত ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক অনেক শক্তিশালী। অর্থনৈতিক ক্ষেত্রেও সম্পর্ক গভীর। বাংলাদেশের উন্নয়নের গর্বিত অংশীদার যুক্তরাজ্য।
বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর গুলশানে অবস্থিত মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রধান কার্যালয়ে আয়োজিত দেশের প্রথম বারের মতো পারচেজিং ম্যানেজার ইনডেক্স বা পিএমআই প্রকাশের অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এজাজুল ইসলাম, এমসিসিআই সভাপতি কামরান টি রহমান, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান এসআইপিএমএম নির্বাহী পরিচালক স্টিফেন পোহ ও দেশের অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ।
  
ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে শক্তিশালী ও সোহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। অর্থনৈতিক ক্ষেত্রেও এই সম্পর্ক অনেক গভীর। অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ বিশ্বের মধ্যে উজ্জ্বল দৃষ্টান্ত। বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৩০ তম বৃহৎ অর্থনৈতিক শক্তি, অর্থনীতিতে ডেনমার্ককেও অতিক্রম করেছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উত্তরণের বিষয়টি চ্যালেঞ্জের পাশাপাশি একই সঙ্গে বাংলাদেশের সামনে নতুন সম্ভাবনারও দুয়ার খুলে দিয়েছে। এতে বাংলাদেশের ব্যবসা বাণিজ্যের সক্ষমতা বাড়ার পাশাপাশি জনশক্তির দক্ষতাও বাড়ার সুযোগ তৈরি হয়েছে।
 
যুক্তরাজ্যকে বাংলাদেশের গর্বিত উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করে ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার বলেন, ভবিষ্যতেও দুই দেশের এই সহযোগিতা অব্যাহত থাকবে।
 
দেশে প্রথমবারের মতো প্রণীত পারচেজিং ম্যানেজার ইনডেক্স বা পিএমআই সূচক প্রকাশে ব্রিটেনের সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, এই পিএমআই সূচক বাংলাদেশের নীতি নির্ধারক ও ব্যবসায়ী সমাজকে অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়তা করবে।
 
দেশের অর্থনীতির প্রধান চারটি খাত কৃষি, ম্যানুফ্যাকচারিং, নির্মাণ ও সেবা খাত এর ওপর ভিত্তি করে প্রতি মাসেই এই পিএমআই সূচক যৌথভাবে প্রকাশ করছে এমসিসিআই ও গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ। যুক্তরাজ্যের ইউকে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের আর্থিক সহযোগিতায় এই প্রকল্পে কারিগরি সহযোগিতা দিচ্ছে সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ‘সিঙ্গাপুর ইনস্টিটিউট অব পারচেজিং অ্যান্ড ম্যাটেরিয়ালস ম্যানেজমেন্ট’ (এসআইপিএমএম)।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat