×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৫
  • ৪৭ বার পঠিত
প্রকল্প অনুমোদন দেওয়ার পর যেন আর নয়ছয় করে ব্যয় না বাড়ানো যায়, সে বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। প্রকল্প ব্যয় বাড়ানো রোধ এবং বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সম্প্রতি ‘ক্রয় চুক্তির ক্ষেত্রে ভেরিয়েশন সংক্রান্ত গাইডলাইন-২০২৪’ জারি করেছে গণপূর্ত মন্ত্রণালয়।

এ বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর দেখলাম প্রকল্প অনুমোদনের পর ব্যয় বাড়ার বিষয়টি একটি বড় সমস্যা, যেটি নিয়ন্ত্রণ করাও কঠিন। নতুন গাইডলাইনে জমি নির্ধারণ ও নকশা প্রণয়ন, ব্যয় প্রাক্কলন প্রস্তুত ও অনুমোদন, দরপত্র প্রক্রিয়াকরণ ও চুক্তি ব্যবস্থাপনা বিষয়ে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

নতুন গাইডলাইনে বলা হয়েছে, মন্ত্রণালয়ের অধীন নিজস্ব প্রকল্প ছাড়াও গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে অন্যান্য মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পগুলো ডেলিগেটেড ওয়ার্কস হিসেবে বাস্তবায়ন করা হয়ে থাকে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে ঠিকাদার, সরবরাহকারী বা পরামর্শকদের সঙ্গে ক্রয়চুক্তি সম্পাদন এবং সেই মোতাবেক চুক্তি ব্যবস্থাপনার প্রয়োজন হয়। চুক্তি ব্যবস্থাপনার সময় লক্ষ করা যায়, প্রকল্প বাস্তবায়নের অনেক গুরুত্বপূর্ণ আইটেম অসতর্কতার জন্য দরপত্র থেকে বাদ পড়ে, আবার অনেক ক্ষেত্রে অপ্রয়োজনীয় আইটেমসহ দরপত্র আহ্বান করা হয়। ফলে চুক্তি বাস্তবায়নের সময় ভেরিয়েশনের (ব্যয় বৃদ্ধি) উদ্ভব হয়।

গাইডলাইনে বলা হয়, বেশির ভাগ ভেরিয়েশনের ক্ষেত্রে চুক্তিমূল্য বৃদ্ধি পায় এবং অনেক ক্ষেত্রে প্রকল্প ব্যয় ডিপিপিতে সংস্থান করা অর্থের চেয়ে বেশি হওয়ায় ডিপিপি সংশোধনের প্রয়োজন পড়ে। সামগ্রিকভাবে ভেরিয়েশনের কারণে অনেক ক্ষেত্রে পিপিএ-২০০৬ এবং পিপিআর-২০০৮ অনুযায়ী স্বচ্ছতা ও অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করা সম্ভব হয় না। তাই নির্মাণকাজের চুক্তিবহির্ভূত ভেরিয়েশন রোধ বা সহনশীল পর্যায়ে রাখতে এই গাইডলাইন প্রণয়ন করা হয়েছে।

এতে বলা হয়, দরপত্র আহ্বানের আগেই প্রকল্পের জন্য জমি নির্ধারণ করতে হবে।

দরপত্র আহ্বানের পর প্রকল্পের জন্য নির্ধারিত জমির স্থান পরিবর্তন করা যাবে না। তবে দরপত্র আহ্বানের পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে জমির স্থান পরিবর্তিত হলে আহ্বান করা দরপত্রের ভিত্তিতে ক্রয় প্রস্তাব অনুমোদন প্রক্রিয়াকরণ না করে দরপত্রটি বাতিল করে নতুন দরপত্র আহ্বান করতে হবে। তবে পরিবর্তিত সাইটের কারণে আহ্বান করা দরপত্রের আইটেমের পরিবর্তন না হলে বা ওই কাজের জন্য অনুমোদিত প্রাক্কলিত মূল্য বৃদ্ধি না পেলে দরপত্রের কার্যক্রম চলমান রাখা যেতে পারে। বিবেচ্য জমির পাশের অবস্থান প্রদর্শন করে ডিজিটাল সার্ভে ম্যাপ প্রস্তুত করতে হবে।

ডিজিটাল সার্ভে এবং প্রত্যাশী সংস্থার অনুমোদিত চাহিদামালার ভিত্তিতে স্থাপত্য নকশা প্রণয়ন করতে হবে।

ডিজিটাল সার্ভে ম্যাপ, অনুমোদিত স্থাপত্য নকশা ও সয়েল টেস্ট রিপোর্ট যথাযথভাবে বিবেচনা করে কাঠামো নকশা প্রণয়ন করতে হবে বলে গাইডলাইনে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া ব্যয় প্রাক্কলন প্রস্তুত ও অনুমোদন এবং দরপত্র প্রক্রিয়াকরণ ও চুক্তি ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা গাইডলাইনে দেওয়া আছে। গাইডলাইনের কোনো অনুচ্ছেদ লঙ্ঘন করলে বা লঙ্ঘন করার উদ্যোগ নিলে এর কারণে প্রশাসনিক বা আর্থিক জটিলতার জন্য লঙ্ঘনকারীকে ব্যক্তিগতভাবে দায়ী করা হবে এবং দায়ী ব্যক্তি বা ব্যক্তিদের বিরুদ্ধে আর্থিক বা প্রশাসনিক অনিয়মের বিষয়ে প্রচলিত আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat