×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২২
  • ৪২ বার পঠিত
তৈরি পোশাকের বাংলাদেশের অন্যতম বড় বাজার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে সম্প্রতি বিশ্ববাজার থেকে পোশাক আমদানি কমিয়েছে ইইউ। যার প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের বাজারেও।

শনিবার (২২ জুন) ইইউ’র পরিসংখ্যান অফিস ইউরোস্ট্যাট প্রকাশিত এক পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া যায়।

বাংলাদেশ থেকে যে পরিমাণ পোশাক রফতানি হয়, তার প্রায় ৫০ শতাংশই যায় ইইউ অঞ্চলে। তবে ইউরোস্ট্যাটের পরিসংখ্যানে দেখা যায়, ২০২৩ সালের জানুয়ারি থেকে এপ্রিলে বাংলাদেশ থেকে ইইউ’র দেশগুলো পোশাক আমদানি করে ৭১৩ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৯২৫ ইউএস ডলারের, যা ২০২৪ সালের একই সময়ে হয় ৬৪৩ কোটি ২ লাখ ৫৫ হাজার ৬৫০ ইউএস ডলার। অর্থাৎ ইইউ চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল মাসে বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি কমিয়েছে ৭০ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার ২৭৫ ইউএস ডলার। এটি গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৯ দশমিক ৮৫ শতাংশ কম।

শুধু তাই নয়, ২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের তুলনায় ২০২৩ সালের একই সময়ে অন্তত ১৭ দশমিক ৬৬ শতাংশ আমদানি কমায় ইইউ। ২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরে ইইউর দেশগুলো বাংলাদেশ থেকে পোশাক আমদানি করে ১ হাজার ৭৭৭ কোটি ৯ লাখ ৩৫ হাজার ইউএস ডলার। ২০২৩ সালের একই সময়ে তা কমে ১ হাজার ৪৬৩ কোটি ৮০ লাখ ৩২ হাজার ৫০০ ইউএস ডলারে দাঁড়ায়। অর্থাৎ, এ সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ৩১৩ কোটি ২৯ লাখ ২ হাজার ৫০০ ইউএস ডলার পণ্য আমদানি কমিয়েছে ইইউ।
  
অর্থাৎ, ক্রমেই আমদানির পরিমাণ কমাচ্ছে বাংলাদেশের তৈরি পোশাক রফতানির অন্যতম প্রধান গন্তব্য এই অঞ্চলটি। তবে এক্ষেত্রে ভুক্তভোগী শুধু বাংলাদেশ নয়, ইইউ জোটভুক্ত দেশগুলো সার্বিকভাবে আন্তর্জাতিক বাজার থেকে তৈরি পোশাক আমদানি কমিয়েছে ৬ দশমিক ২৮ শতাংশ। আন্তর্জাতিক বাজার থেকে ২০২৪ সালের জানুয়ারি থেকে এপ্রিল এ চার মাসে ইউরোপীয় ইউনিয়ন তৈরি পোশাক আমদানি করে ২ হাজার ৮২৪ কোটি ৫৫ লাখ ২১ হাজার ৮৫০ ইউএস ডলারের, যা ২০২৩ সালের একই সময়ে ছিল ৩ হাজার ১৩ কোটি ৯০ লাখ ৫৬ হাজার ৬৭৫ ইউএস ডলার।
 
এক্ষেত্রে চীনের ১ দশমিক ৮১ শতাংশ, ভারতের ১০ দশমিক ৭৪ শতাংশ, ভিয়েতনামের ৬ দশমিক ২৫ শতাংশ এবং তুরস্কের ১১ দশমিক ৮৪ শতাংশ তৈরি পোশাকের আমদানি কমিয়েছে ইইউ।
 
মূলত, মূল্যস্ফীতির কারণে ইউরোপীয় জোটভুক্ত দেশগুলোতে বিগত কয়েক বছর ধরেই ধীরে ধীরে তৈরি পোশাকের বাজার ছোট হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ইইউর জোটভুক্ত দেশগুলোতে তৈরি পোশাক আমদানি আরও কমতে দেখা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat