×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৯
  • ৫৯ বার পঠিত
সরকার ও ব্যবসায়ীদের সুষ্ঠু ব্যবস্থাপনায় জটিলতা ছাড়াই সম্পন্ন হয়েছে চামড়া সংরক্ষণ কার্যক্রম। লক্ষ্যমাত্রার চেয়েও বেশি চামড়া সংগ্রহ করেছেন ঢাকার আড়তদাররা। অন্যদিকে মাথাব্যথার মূল কারণ চামড়া প্রক্রিয়ার কঠিন বর্জ্য শোধন। তবে শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিইটিপি অনেকটাই ভালো অবস্থানে আছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

ট্যানারি স্থানান্তর, পুঁজি কমে যাওয়া, জায়গা স্বল্পতাসহ নানা সংকটে ঐতিহ্যের জৌলুস হারিয়েছে চামড়া ব্যবসায়ীদের শত বছরের পুরানো এলাকা ঢাকার পোস্তা। চামড়া নিয়ে ২৯৭ প্রতিষ্ঠানের কর্মযজ্ঞ নেমে এসেছে মাত্র ৪২টিতে।

লক্ষ্যমাত্রাও কমেছে চামড়া সংগ্রহ ও সংরক্ষণের। তবুও এবার পোস্তার আড়তদাররা প্রায় এক লাখ ২০ হাজার পিস চামড়া সংগ্রহ করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) সাধারণ সম্পাদক মো. টিপু সুলতান।
 
অন্যদিকে বিস্তৃত পরিসর হওয়ায় চামড়া সংরক্ষণের সক্ষমতায় গতি বেড়েছে হেমায়েতপুরে। প্রায় ৬ লাখ চামড়া সংগ্রহ ও সংরক্ষণ করা হচ্ছে ঈদ মৌসুমে। আর ঢাকায় চামড়া আসতে না দেয়ায় সরকারের সঠিক সিদ্ধান্তে অতিরিক্ত চাপ না থাকায় কোনো আড়তেই অরাজকতা হয়নি চামড়া নিয়ে।
  
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক বলেন, সাভারের ট্যানারিগুলোতে ৬ লাখ পিস চামড়া সংগ্রহের লক্ষ্য ছিল। এখন পর্যন্ত চার লাখের বেশি চামড়া এসেছে। আরও চামড়া আসছে। ব্যবস্থাপনা উন্নত করায় কোনো আড়তেই অরাজকতা হয়নি।
 
এদিকে কদিন পরেই লবণজাত চামড়া প্রক্রিয়া শুরু হবে হেমায়েতপুরের শিল্প নগরীতে। অনেক প্রতিষ্ঠানই কমপ্লায়েন্সে এগোচ্ছে বলে পর্যবেক্ষণ শিল্প মন্ত্রণালয়ের। শিল্প সচিব জাকিয়া সুলতানা জানান, আগের চেয়ে মান অনেকটাই ভালো অবস্থানে রয়েছে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার।
 
তিনি বলেন, এবার বিসিক চামড়া শিল্পনগরীর সিইটিপি পুরোপুরি প্রস্তুত ও কার্যকর করা হয়েছে। এর সবগুলো মডিউলকে ওভারহোলিং তথা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা ও মেরামতপূর্বক ঢেলে সাজানো হয়েছে। প্রয়োজনীয় রাসায়নিক দিয়ে তরল বর্জ্যকে পরিশোধন করা হয়েছে। তাছাড়া বায়োলজিক্যাল ট্রিটমেন্ট ব্যবস্থা চালু রয়েছে। প্রাথমিক পরিশোধন ছাড়া যাতে কোনো ট্যানারির বর্জ্য সিইটিপিতে আসতে না পারে, সেটি নিশ্চিত করা হয়েছে।
 
নতুন আরেকটি সিইটিপি নির্মাণের মাধ্যমে বছরব্যাপী চামড়া প্রক্রিয়ার লক্ষ্যমাত্রা পূরণের পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat