×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৬
  • ৪৮ বার পঠিত
লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘনের জন্য বাংলাদেশের সোনালী ব্যাংককে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

শনিবার (১৫ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এতে বলা হয়, লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘনে বাংলাদেশের সোনালী ব্যাংককে জরিমানা করেছে আরবিআই। পাশাপাশি মুম্বাই ভিত্তিক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
 
২০২২ সালের ৩১ মার্চ থেকে পর্যবেক্ষণ শেষে এই জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। পর্যবেক্ষণে বেশ কিছু অসংগতিপূর্ণ আচরণ ধরা পড়ায় ব্যাংক দুটিকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছিল।
  
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরবিআই জানায়, বিধি প্রতিপালনে ব্যর্থতার কারণে এই ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এটি গ্রাহকের সঙ্গে লেনদেন বা চুক্তি সংক্রান্ত কোনো ব্যত্যয়ের বিষয় নয়। আর এই জরিমানা ছাড়া ব্যাংক দুটির বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেয়া হবে না।
 
মূলত সরকারের ভর্তুকির বিপরীতে একটি প্রতিষ্ঠানকে ঋণের অনুমোদন দিয়েছিল মুম্বাইভিত্তিক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। এ ছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি।
 
আর ২০১৬ সালে কেওয়াইসি নির্দেশাবলীসহ আরও কিছু নির্দেশনা মেনে না চলায় সোনালী ব্যাংকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করা হয়েছে বলেও জানিয়েছে আরবিআই।
 
এ বিষয়ে সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম সময় সংবাদকে জানান, কেওয়াইসি নির্দেশাবলীসহ বেশকিছু সমস্যা ছিল। এ বিষয়ে জুলাই পর্যন্ত সময় চাওয়া হবে। আশা করি জুলাইয়ের মধ্যে সবকিছুর সমাধান হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat