×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১২
  • ৪২ বার পঠিত
শিশুশ্রম নিরসনে আইনের সংস্কার ও সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করার দাবি জানিয়েছে কর্মজীবী শিশুরা। তারা বলেছে, শ্রমে নিয়োজিত শিশুদের জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি করতে হবে। তাদের কাজের তালিকা, নির্দিষ্ট কর্মঘণ্টা ও মজুরি নির্ধারিত থাকতে হবে। সাপ্তাহিক ছুটি, বিশ্রাম ও বিনোদনের সুযোগ দিতে হবে।

আজ বুধবার (১২ জুন) কেন্দ্রীয় শহীদ মিনারে উন্নয়ন সংস্থা ‘অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)’ আয়োজিত মানববন্ধন ও সমাবেশে তারা এই দাবি জানায়। বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে ‘শিশুশ্রম বন্ধ করি প্রতিশ্রুতি রক্ষা করি’-এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন এএসডির নির্বাহী পরিচালক এম এ করিম। সমাবেশে মূল বক্তব্য তুলে ধরেন এএসডির প্রকল্প ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা সুলতানা। কর্মসূচিতে এসএসডি’র কর্মকর্তারা ছাড়াও শ্রমজীবী শিশুরা অংশ নেয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশে শতকরা ৪৬ ভাগ শিশু বহুমাত্রিক দারিদ্রের মধ্যে বসবাস করছে। ৫ থেকে ১৩ বছর বয়সের প্রায় ১৮ লক্ষ শিশু বিভিন্ন শ্রমের সাথে সম্পৃক্ত। ৬ থেকে ১৫ বছর বয়সের প্রায় ৪.৩ মিলিয়ন শিশু মূলধারার শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত। শ্রমে নিয়োজিত এই শিশুরা বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে যুক্ত আছে।

তারা শিক্ষা ও শৈশবের বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে। কর্মক্ষেত্রে দুর্ঘটনাসহ নানাবিধ শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হচ্ছে। এমনকি কিশোর অপরাধ চক্রে জড়িয়ে পড়ছে। দেশের ভবিষ্যৎ এই প্রজন্মকে শিশুশ্রমের বেড়াজাল থেকে মুক্ত করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
সমাবেশে বক্তারা দাবিনামা তুলে ধরে বলেন, পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ণ ও নিকৃষ্ট ধরনের শ্রমসহ সকল ধরনের শ্রম থেকে শিশুদের প্রত্যাহার করতে হবে।

১৪ বছর বয়সের আগে কোনো শিশুকে শ্রমে নিয়োজিত করা যাবে না। কর্মকালীন সময়ে কোনো শিশু দুর্ঘটনায় পতিত বা অসুস্থ হলে নিয়োগকর্তাকে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। শ্রমে নিয়োজিত শিশুর ভবিষ্যৎ নিরাপত্তার জন্য নিয়োগকর্তাকে বীমা ও সঞ্চয়ের উদ্যোগ নিতে হবে। কর্মক্ষেত্রে কোনোরূপ শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন করা যাবে না। শ্রম থেকে প্রত্যাহারের লক্ষ্যে তাদের পিতামাতার জন্য আয়বৃদ্ধিমূলক কাজের ব্যবস্থা করতে হবে।
এদিকে এএসডি চাইল্ড রাইট্স ভলান্টিয়ারদের উদ্যোগে বিভাগীয় শহর চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে ও রংপুরের লালবাগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। রংপুরের মানববন্ধনে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক মো. শাহ আলম এবং চট্টগ্রামের মানববন্ধনে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক বক্তৃতা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat