×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১০
  • ৪৮ বার পঠিত
ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার থেকে পদত্যাগ করেছেন। স্থানীয় সময় রবিবার রাতে তিনি তার পদত্যাগের ঘোষণা দেন। এই পদত্যাগ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। গত বছর গাজার যুদ্ধপরিস্থিতি তদারকি এবং বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের জন্য যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করা হয়।

গান্তজ রবিবার একটি টেলিভিশন বিবৃতিতে বলেছেন, ‘গাজায় প্রকৃত বিজয়ের দিকে এগিয়ে যেতে আমাদের বাধা দিচ্ছেন নেতানিয়াহু।’ তিনি আরো বলেন, ‘মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত কঠিন ও বেদনাদায়ক। তাই আজ আািম জরুরী সরকারকে ভারাক্রান্ত হৃদয়ে  বিদায় দিচ্ছি।’

গান্তজ নেতানিয়াহুর প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত।

তিনি বলেছেন, ‘৭ অক্টোবর হামাসের হামলার আট মাস হয়েছে। এখন ত্যাগ করেছি কারণ, দেশের পরিস্থিতি এবং সিদ্ধান্ত গ্রহণের ঘরে পরিবর্তন এসেছে এখন।’
তিনি আরো বলেছেন, ‘আশাজনক কৌশলগত সিদ্ধান্তগুলো রাজনৈতিক বিবেচনার কারণে দ্বিধা ও বিলম্ব করে পূরণ করা হয় ‘ তিনি জানান, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন কোনো সরকার প্রতিষ্ঠা করবে যারা জনগণের আস্থা অর্জন করবে এবং চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হবে।

বেনি বলেন, ‘আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, একটি নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

আমাদের লোকদের বিচ্ছিন্ন হতে দেবেন না।’ গত মাসেই তিনি হুমকি দিয়েছিলেন যে, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে তিনি পদত্যাগ করবেন। ফিলিস্তিনের গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে ৮ জুন পর্যন্ত নেতানিয়াহুকে সময় বেঁধে দিয়েছিলেন তিনি। তারই জেরে পদত্যাগ করলেন তিনি। 
শনিবার পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা ছিল গান্তজের।

তবে এদিন গাজায় নৃশংস গণহত্যা চালিয়ে ২৮৪ জন ফিলিস্তিনিকে হত্যার পর চার জিম্মিকে জীবিত উদ্ধার করে ইসরায়েলের বিশেষ বাহিনী।
এদিকে, বেনি গান্তজের পদত্যাগের প্রতিক্রিয়ায় সামাজিক মাধ্যমে এক পোস্টে নেতানিয়াহু বলেন, ‘বেনি এখন এ অভিযান ছেড়ে যাওয়ার সময় নয়, এটা আমাদের বাহিনীতে যোগ দেয়ার সময়।’নেতানিয়াহু আরো লেখেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধের বোঝা ভাগ করে নেওয়ার জন্য প্রস্তুত যে কোনো রাজনৈতিক দলের জন্য তার দরজা খোলা আছে।  তিনি বলেন, ‘আমাদের শত্রুদের বিরুদ্ধে বিজয় আনতে এবং আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে।’

অন্যদিকে সামাজিক মাধ্যমে এক পোস্টে বিরোধী নেতা ইয়ার ল্যাপিদ গান্তজের এ সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ এবং সঠিক বলে সমর্থন করেছেন। নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টরপন্থী সরকারকে পরিবর্তনের সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র : সিএনএন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat