×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৭
  • ৩৮ বার পঠিত
ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে এক নারী চিকিৎসাককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে আজ শনিবার ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছেন দেশটির চিকিৎসকরা। দি ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানায়, তারা শনিবার দেশের সব হাসপাতালে সেবা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। এ সময় কেবল জরুরি সেবা দেওয়া যাবে।

এদিকে কোনো হাসপাতালে কর্তব্যরত চিকিৎসাক বা চিকিৎসাকর্মীদের ওপর হামলা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধানকে ছয় ঘণ্টার মধ্যেই থানায় এজাহার বা ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার এক নির্দেশিকায় এ কথা জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস)। ওই নারী চিকিৎসাককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর এই নির্দেশ জারি করা হয়েছে। ডিজিএইচএসের পরিচালক অতুল গোয়েল অবশ্য নির্দেশিকায় সরাসরি আরজি কর হাসপাতালে নারী চিকিৎসাককে ধর্ষণ ও হত্যা কিংবা রাত দখল কর্মসূচির সময় ভাঙচুরের প্রসঙ্গ উল্লেখ করেননি। তবে তিনি লিখেছেন, ‘সম্প্রতি হাসপাতালে চিকিৎসাক ও চিকিৎসাকর্মীদের ওপর হামলার ঘটনা উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

অনেকেই আক্রান্ত হয়েছে, হুমকির মুখে পড়েছে।’ মূলত রোগী ও রোগীর স্বজনরাই ওই হামলা চালাচ্ছে বলে নরেন্দ্র মোদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে আরজি করকাণ্ডের নেপথ্যে রোগী অসন্তোষের কোনো সম্পর্ক নেই। গত ৮ আগস্ট রাতে আরজি করের সেমিনার হলে ধর্ষণ ও খুন করা হয় এক নারী চিকিৎসাককে।

এ ঘটনার প্রতিবাদে নারীদের রাত দখলের কর্মসূচির মধ্যেই গত বুধবার রাতে আরজি কর হাসপাতালের জরুরি বিভাগের গেট ভেঙে ভেতরে ঢুকে তাণ্ডব চালায় একদল দুর্বৃত্ত। তছনছ করা হয় হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টার, এইচসিসিইউ (হাইব্রিড ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), ওষুধের স্টোররুমও। আক্রান্ত হন হাসপাতালের কয়েকজন চিকিৎসাকর্মী ও জুনিয়র চিকিৎসাক। কিন্তু কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো এফআইআর দায়ের করা হয়নি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat