×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০২
  • ৫৮ বার পঠিত
বাস্তবায়নে ব্যর্থ; তবুও প্রতিবছর বাড়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) বলছে, চলতি অর্থবছরের ১০ মাসে প্রায় আড়াই লাখ কোটি টাকা বরাদ্দের খরচ হয়নি অর্ধেকও। লক্ষ্যপূরণে মে-জুনে প্রতিদিন গড়ে খরচ করতে হবে ২ হাজার কোটি টাকার বেশি। অর্থ প্রতিমন্ত্রী বলছেন, অর্থনীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই নির্ধারণ করা হচ্ছে এডিপি। তবে কর্মকর্তাদের অদক্ষতায় তা বাস্তবায়ন হচ্ছে না বলে মত অর্থনীতিবিদদের।

সুন্দরবনে প্রাণীর সংখ্যা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক জরিপে ২০২১ সালের জানুয়ারিতে শুরু হয় 'সুন্দরবন সুরক্ষা প্রকল্প', যার মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরেই। ১৬ হাজার ৭৯৩ কোটি টাকার প্রকল্পে চলতি অর্থবছরে বরাদ্দ দেয়া হয় ৩ হাজার ২০৬ কোটি টাকা। এর মধ্যে গত বছরের ডিসেম্বর পর্যন্ত খরচ হয়েছে মাত্র ৪৮৫ কোটি টাকা।
 
শুধু এ প্রকল্পই নয়, এমন চিত্র পুরো এডিপি বাস্তবায়নে। আইএমইডির সবশেষ তথ্য বলছে, চলতি অর্থবছরের জুলাই- এপ্রিল -- প্রথম ১০ মাসে ২ লাখ ৫৪ হাজার ৩৫১ কোটি টাকার সংশোধিত এডিপির খরচ হয়েছে ১ লাখ ২৫ হাজার ৩১৫ কোটি টাকা, যা বরাদ্দের মাত্র ৪৯ শতাংশ।
 
এ চিত্র গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন। বরাদ্দের প্রায় ১ লাখ ২৯ হাজার ৩৬ কোটি টাকা খরচ করতে হবে মে ও জুনে। সেই হিসেবে প্রতিদিন গড়ে খরচ করতে হবে ২ হাজার ১১৫ কোটি টাকা।
 
এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ড. মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, কর্মকর্তাদের প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা কম থাকায় কার্যকরভাবে এডিপি বাস্তবায়ন সম্ভব হচ্ছে না।
 
বরাদ্দ ব্যবহারে সবচেয়ে পিছিয়ে থাকা অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ২৪২ কোটি টাকার মধ্যে খরচ করতে পেরেছে মাত্র ৪১ কোটি টাকা। ৩০ শতাংশ অর্থ খরচ করতে পারেনি নির্বাচন কমিশন, পরিসংখ্যান বিভাগ, পররাষ্ট্র, পরিবেশ মন্ত্রণালয় ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।
 
বরাদ্দ ব্যবহারে দক্ষতার ঘাটতি আছে বলে মনে করেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াশিকা আয়শা খান। তিনি বলেন, জোর করে তো আর অর্থ খরচ করা যাবে না। সক্ষমতা অনুযায়ী অর্থের সঠিক বাস্তবায়নে জোর দিতে হবে।
 
বাস্তবায়নে এমন বেহাল দশার মধ্যেই আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার ধরা হয়েছে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার মতো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat