×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০১
  • ৫২ বার পঠিত
পরিচালন মুনাফায় রেকর্ড গড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংক। ২০২৩ সালে ব্যাংকটি ৫৬০ কোটি টাকার বেশি পরিচালন মুনাফা করেছে, যা প্রতিষ্ঠার পর সর্বোচ্চ। 

২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, গত বছর এই ব্যাংক ৫৬০ কোটি ৪ লাখ ১৩ হাজার ৩৮৯ টাকার পরিচালন মুনাফা করেছে। ২০২২ সালে এই মুনাফা ছিল ১২৬ কোটি ৪১ লাখ ৭৩ হাজার ৩৮২ টাকা। সে হিসাবে আগের বছরের চেয়ে মুনাফা বেড়েছে সাড়ে চার গুণ।

এক বিবৃতিতে রূপালী ব্যাংক বলেছে, মুনাফার পাশাপাশি খেলাপি ঋণ আদায়েও চমক দেখিয়েছে রূপালী ব্যাংক। ২০২৩ সালে সাড়ে ৫০০ কোটি টাকা খেলাপি ঋণ আদায় হয়েছে। 

এ ছাড়া অবলোপনকৃত খেলাপি ঋণ থেকে চলতি বছরে ৪০ কোটি টাকা আদায় হয়েছে। পাশাপাশি এক বছরে ৮ লাখ নতুন ব্যাংক হিসাব খুলে রেকর্ড সৃষ্টির মাধ্যমে তাক লাগিয়েছে রূপালী।

প্রতিষ্ঠার পর ৫১ বছরে ব্যাংকটির সক্রিয় অ্যাকাউন্ট ছিল ২২ লাখ, সেখানে এক বছরেই নতুন অ্যাকাউন্ট যুক্ত হয়েছে ৮ লাখ। এখন ৩০ লাখ গ্রাহকের রূপালী ব্যাংক জাতীয় সঞ্চয়ের বড় অংশীদারে পরিণত হয়েছে। গত দুই বছরে ৫৩ হাজার কোটি টাকা থেকে ৬৮ হাজার কোটি টাকায় পৌঁছেছে ব্যাংকটির আমানত। পাশাপাশি ব্যাংকটিতে লোকসানি শাখা কমে ৭টিতে নেমেছে, যা ইতিহাসে সর্বনিম্ন। 

সম্প্রতি ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আগের বছরের তুলনায় ব্যাংকের ইপিএস সমন্বিতভাবে দ্বিগুণের বেশি বেড়ে ৬১ পয়সা থেকে ১ টাকা ৩৫ পয়সা হয়েছে এবং এককভাবে তিন গুণের বেশি বেড়ে ৪৫ পয়সা থেকে ১ টাকা ১৭ পয়সা হয়েছে। পাশাপাশি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ঋণাত্মক ২৭ টাকা থেকে বেড়ে ১১০ টাকা ৩২ পয়সা হয়েছে। ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৮৯ পয়সায়। 

একসময়ে পিছিয়ে পড়া ব্যাংকটির বর্তমান অগ্রগতির কারণ হিসেবে অভিজ্ঞতাসম্পন্ন গতিশীল ও দূরদর্শী নেতৃত্বের কথা জানান কর্মকর্তারা। ৩৪ বছরের ব্যাংকিং অভিজ্ঞতায় সমৃদ্ধ বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ জাহাঙ্গীর মাঠপর্যায় থেকে প্রধান কার্যালয়ে এসেছেন। ১৯৯০ সালে ব্যাংকটিতে অফিসার হিসেবে যোগ দিয়ে ২০২২ সালের আগস্ট থেকে প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন তিনি।

রূপালী ব্যাংকের সিএফও ও ডিএমডি মো. হারুনুর রশীদ আজকের পত্রিকাকে বলেন, মুনাফা ও খেলাপি ঋণ আদায়ে ২০২৩ সালে রেকর্ড গড়েছে রূপালী ব্যাংক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat