×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৬
  • ৫৬ বার পঠিত
গাজীপুরে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রগ্রাম চালু সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার (২৩ মে) মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. পারভেজ হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। এর আগে, একাধিকবার একই ধরনের নির্দেশনা দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সূত্র জানায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রগ্রামে মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির জন্য গত বছর বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল জাতীয় বিশ্ববিদ্যালয়।

এই বিজ্ঞপ্তির মাধ্যমে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। এ বছর আবেদন গ্রহণ করলেও এখনও শিক্ষার্থী ভর্তি করা হয়নি।  
জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত একাডেমিক মাষ্টারপ্ল্যান অনুযায়ী অন-ক্যাম্পাস প্রগ্রাম চালু করেছিলাম। আমরা অল্প সংখ্যক শিক্ষার্থী ভর্তি করে এটা অধিভুক্ত কলেজের জন্য মডেল হিসেবে দাঁড় করাতে চেয়েছিলাম।

সেই আলোকে একটি ব্যাচ ভর্তি করেছিলাম। এ ব্যাপারে কথা ওঠার পর আমরা এ বছর আবেদন নিলেও ভর্তি বন্ধ রেখেছি। আর এখন রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয় থেকে যে নির্দেশনা এলো তা আমরা প্রতিপালন করব। তবে একটি ব্যাচ যাদের ভর্তি করা হয়েছে তাদের কী করব, সে ব্যাপারে সিন্ডিকেট বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ দিয়ে তিন দফা চিঠি দেয় ইউজিসি। তারা বলেছিল, বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২-এর সুস্পষ্ট লঙ্ঘন। কিন্তু এর প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছিল, মূল ক্যাম্পাসে স্নাতকে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত আইনসংগত ও যথার্থ। এ নিয়ে ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় একের পর এক পাল্টাপাল্টি চিঠি দিয়ে নিজেদের অবস্থান জানায়। কিন্তু এখন শিক্ষা মন্ত্রনালয়ের আদেশের ফলে মূল ক্যাম্পাসে ভর্তি বন্ধ হয়ে গেল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat