×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২০
  • ৬০ বার পঠিত
হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ার খবর সামনে আসতে না আসতেই অস্থির হয়ে উঠেছে জ্বালানি তেলের বাজার।


সোমবার (২০ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
 
আন্তর্জাতিক বাজার দরে দেখা যাচ্ছে, সোমবার লেনদেন শুরুর পরপরই ব্রেন্ট ক্রুডের দাম ৩২ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি দাঁড়ায় ৮৪ দশমিক ৩০ ডলারে। আর ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড, ডব্লিউটিআইয়ের দাম ৫ সেন্ট বেড়ে প্রতি ব্যারেল উঠে যায় ৮০ দশমিক ১১ ডলারে।
 
বাজার বিশ্লেষকরা বলছেন, জ্বালানি তেলের দাম আবারও ঊর্ধ্বমুখী হওয়ার পেছনে যেমন প্রভাবক হিসেবে কাজ করছে রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা; অন্যদিকে ভূমিকা রাখছে সৌদির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের জাপান সফর বাতিলের খবর। মূলত বাদশা সালমানের অসুস্থতার কথা উল্লেখ করে জাপান সফর বাতিল করেন মুহাম্মদ বিন সালমান।
  
বলা হচ্ছে, বৈশ্বিক চলমান রাজনৈতিক অস্থিরতার মুখেই অনিশ্চয়তার মধ্যে পড়েছে জ্বালানি তেলের বাজার।
 
উল্লেখ্য, রোববার (১৯ মে) রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। সোমবার (২০ মে) ইরানিয়ান রেড ক্রিসেন্টে হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের সন্ধান পায়। এরপর দেশটির বিভিন্ন গণমাধ্যম রাইসি এবং আবদুল্লাহিয়ানসহ হেলিকপ্টারের সকল যাত্রীর মারা গেছেন বলে নিশ্চিত করে। আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন করে ফিরছিলেন রাইসি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat