×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৯
  • ৪৪ বার পঠিত
আন্তর্জাতিক ডেস্ক : চলতি মৌসুমে হাজিদের ফ্লাইট শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজযাত্রীরা সৌদি আরবে আসতে শুরু করেছেন। এর মধ্যে জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের জন্য নির্দেশনা দিয়েছে সৌদি আরব।

শনিবার (১৮ মে) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, দীর্ঘস্থায়ী বা জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের সৌদি আরবে ভ্রমণের সময় চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র সঙ্গে রাখতে হবে। মন্ত্রণালয় বলেছ, হাজিদের চিকিৎসা সুবিধা পাওয়ার জন্য এটি প্রয়োজনীয়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে মন্ত্রণালয় জানিয়েছে, যদি দর্শনার্থী এমন একটি অসুস্থতায় ভোগেন যার জন্য বিশেষ চিকিত্সার প্রয়োজন হয় এবং নির্দিষ্ট ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করে, তবে আগমন এবং প্রস্থানের সময় পরিষেবার জন্য চিকিৎসা নথি আনতে ভুলবেন না।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, বিদেশি যাত্রীরা আসার আগে নিসেরিয়া মেনিনজিটিডিস ভ্যাকসিন নিতে হবে এবং নিজ দেশের ছাড়পত্র থাকতে হবে। এ ছাড়া স্বাস্থ্য ও নিরাপত্তা প্রচেষ্টার অংশ হিসেবে তাদের অবশ্যই পোলিও, কোভিড-১৯ এবং মৌসুমি ফ্লুর টিকা দিতে হবে।

প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে টিকা পাওয়া যাবে বলেও জানিয়েছে হজ মন্ত্রণালয়। তবে মক্কায় আসার আগে স্বাস্থ্য মন্ত্রণালয় সেহাতি অ্যাপে নিবন্ধন বাধ্যতামূলক করেছে।

এর আগে চলতি বছরেই হাজিদের জন্য অত্যাধুনিক যাতায়াত ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

দেশটি জানিয়েছে, এবার হজের মৌসুমেই হাজিদের জন্য পরীক্ষামূলকভাবে উড়ন্ত ট্যাক্সি ও ড্রোন ব্যবস্থা চালু করা হবে।

সৌদি আরবের পরিবহন ও লজিস্টিক মন্ত্রী সালেহ আল জাসের বলেন, এ বছর হজের মৌসুমে উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোন ব্যবহারের পরীক্ষা চালানো হবে।

সম্প্রতি সংবাদমাধ্যম আল-আরাবিয়াকে তিনি বলেন, উড়ন্ত ট্যাক্সি অত্যন্ত উন্নত পরিবহন ব্যবস্থার প্রতিনিধিত্ব করে। আসন্ন বছরগুলোতে সর্বোত্তম সেবা দেওয়ার জন্য পরিবহন সেক্টরে অনেক বিশেষায়িত সংস্থার মধ্যে প্রতিযোগিতা চলছে।

পরিবহনমন্ত্রী বলেন, সৌদি আরব এবারের হজ মৌসুমে হজযাত্রীদের ভ্রমণের সুবিধার্থে উন্নত প্রযুক্তি ও পরিবহন ব্যবস্থা চালুর প্রস্তুতি নিচ্ছে। তাদের সুবিধা নিতে আমাদের অবশ্যই অগ্রসর হতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat