×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৬
  • ৩৯ বার পঠিত
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদে সেলিম প্রধানের প্রার্থিতা স্থগিত রেখেছেন আপিল বিভাগ। সেই সঙ্গে সার্বোচ্চ আদালতের সময় নষ্ট করায় খরচ হিসেবে তাঁকে ১০ হাজার টাকা দিতে বলা হয়েছে। 

আজ বৃহস্পতিবার (১৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আট বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। 

অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে টাকা পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সেলিম প্রধানকে চার বছর করে কারাদণ্ড দেন আদালত।

এই সাজার কারণে গত ২৩ এপ্রিল জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে যাচাই-বাছাই শেষে সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল করা হয়। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সেলিম প্রধান আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করলে গত ২৮ এপ্রিল নামঞ্জুর হয়। পরে আপিল কর্তৃপক্ষের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সেলিম প্রধান। 
গত ৩০ এপ্রিল রুল দিয়ে হাইকোর্ট মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন।

একই সঙ্গে সেলিম প্রধানের মনোনয়নপত্র গ্রহণ করতে ও তাঁকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দেন। ফলে সেলিম প্রধানের নির্বাচনে অংশ নেওয়ার পথে খোলে। কিন্তু ওই উপজেলা নির্বাচনের আরেক চেয়ারম্যান পদপ্রার্থী মো. হাবিবুর রহমানের আবেদনে গত ৩ মে আপিল বিভাগের চেম্বার আদালত সেলিম প্রধানের প্রার্থিতায় স্থিতাবস্থা দেন।
পরে নির্বাচন কমিশনের আবেদনে গত ৬ মে আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন।

ফলে নির্বাচনে সেলিম প্রধানের প্রার্থিতা আটকে যায়। পরে এই আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেন সেলিম প্রধান। শুনানির সময় সেলিম প্রধানের আইনজীবী আবেদনটি প্রত্যাহার (নন-প্রসিকিউশন) করে নিতে চাইলে সময় নষ্টের কারণ উল্লেখ করে সেলিম প্রধানকে আদালত ১০ হাজার টাকা খরচ দিতে নির্দেশ দেন। 
আদালতে সেলিম প্রধানের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম নুরুল আলম। নির্বাচন কমিশন-ইসির পক্ষে শুনানি করেন খান মোহাম্মদ শামীম আজিজ, আশফাকুর রহমান।

অপর প্রার্থীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মাহিন এম রহমান।
খান মোহাম্মদ শামীম আজিজ সাংবাদিকদের বলেন, ‘গুরুত্ব বিবেচনা করেই আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় রেখেছিলেন আদালত। কিন্তু শুনানির শুরুতেই সেলিম প্রধানের আইনজীবী আবেদনটি নন-প্রসিকিউশন করতে চাইলে আদালত উষ্মা প্রকাশ করেন। পরে আদালত সময় নষ্ট করার জন্য ১০ হাজার টাকা খরচ ধরে আবেদনটি নিষ্পত্তি করে দেন। হাইকোর্টের আদেশে স্থগিতাদেশ বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত। ফলে রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে সেলিম প্রধানের প্রার্থী হওয়ার আর সুযোগ থাকছে না।’ আগামী ২১ মে রূপগঞ্জ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণের কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat