×
  • প্রকাশিত : ২০২৪-০৫-১৪
  • ৪৯ বার পঠিত
ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তবে ব্যস্ততার কারণে এবারের সফরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসতে পারবেন না তিনি।
সোমবার (১৩ মে) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বিষয়টি স্পষ্ট করেছেন মুখপাত্র বেদান্ত প্যাটেল।
 
বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মার্কিন ভিসানীতিসহ অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে প্রায়ই হস্তক্ষেপ করতে দেখা গেছে যুক্তরাষ্ট্রকে। নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সফর আলোচনা-সমালোচনার কেন্দ্রে পরিণত হয়েছিলো। এবারও তার সফরের আগে প্রশ্ন উঠেছিলো লু কোন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবেন সে বিষয়ে। তার সফরের উদ্দেশ্যই বা কী? তবে বিষয়টি পরিষ্কার করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।
  
সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ডোনাল্ড লুর বাংলাদেশ সফর নিয়ে প্রশ্ন করা হয়। ১৭ মাসের মধ্যে তৃতীয়বার তার এ সফরে কেন তিনি রাজনৈতিক দল কিংবা রাজনীতিবিদদের সঙ্গে আলোচনা করবেন না বিষয়টি জানতে চাওয়া হয়। এছাড়াও বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে বারবার কথা বলা যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়েছে কি-না -- সেই প্রশ্নও রাখা হয় বেদান্ত প্যাটেলের কাছে।
 
তবে বিষয়টি এড়িয়ে গিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন,
 
ব্যস্ততার কারণেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করবেন না ডোনাল্ড লু।
  
গত ১০ মে থেকে শুরু হয়ে ১৫ মে পর্যন্ত ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারসহ মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বাস্তবায়ন গুরুত্ব পাবে তার এ সফরে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat