×
  • প্রকাশিত : ২০২৪-০৫-০৪
  • ৫০ বার পঠিত
ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্র্যান্ডে ডো সুলে ঝড়ের পরে প্রবল বর্ষণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ জনে। স্থানীয় কর্তৃপক্ষ গতকাল শুক্রবার (৩ মে) এ খবর জানিয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।

রিও গ্র্যান্ডে ডো সুলের নাগরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ৬৮ জন। এ ছাড়া বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ২৪ হাজার। ঝড়টি উরুগুয়ে এবং আর্জেন্টিনার সীমান্তবর্তী রাজ্যের ৪৯৭ শহরের অর্ধেকেরও বেশি অঞ্চলে প্রভাব ফেলেছে। রিও গ্রান্ডে দো সুলের গভর্নর এডুয়ার্ডো লেইতে সাংবাদিকদের বলেন, ‘হতাহতের সংখ্যা পরিবর্তিত হতে পারে।

কারণ আমরা আরো অনেক অঞ্চলে প্রবেশ করতে পারিনি এখনও।’
বেশ কয়েকটি শহরের রাস্তা পানিতে ডুবে গিয়ে নদীতে পরিণত হয়েছে। অনেক রাস্তা এবং সেতু ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া ছোট জলবিদ্যুৎ কেন্দ্রে ভূমিধস ঘটেছে এবং একটি বাঁধের আংশিক অংশ ভেঙে পড়েছে।

বেন্টো গনকালভস শহরেও একটি বাঁধ ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। আশেপাশে বসবাসকারী লোকদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রিও গ্রান্ডে ডো সুলের রাজধানী পোর্তো আলেগ্রেতে গুয়াইবা নদীর তীর ভেঙ্গে বন্যা শুরু হয়েছে। ফলে শহরে প্রবেশের পথ বন্ধ হয়ে গেছে।
স্থানীয় বিজ্ঞানীরা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এখন পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে।

 গত সেপ্টেম্বরেও রিও গ্রান্ডে ডো সুলে ভারী বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড় বন্যার কারণে তখন ৫০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়। প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শনে গিয়েছিলেন। লুলা শুক্রবার বলেছেন, তার সরকার স্থানীয় উদ্ধার ও পুনর্গঠনের জন্য কাজ করছে। 
সূত্র: আল-অ্যারাবিয়া

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat