×
  • প্রকাশিত : ২০২২-০৮-০৮
  • ৫২ বার পঠিত
ডিজেল, পেট্রলসহ জ্বালানি তেলের দাম বাড়িয়ে তিন দিন আগের সরকারের জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আজ সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম বাড়িয়ে গত ৫ আগস্ট বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের খনিজ সম্পদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়।

এই দাম বৃদ্ধির হার প্রায় ৪২ শতাংশ। লিটারপ্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়। অকটেনের দাম বেড়ছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্যবৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি। গত শুক্রবার রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায় নতুন এই মূল্য কার্যকর করা হয়। জ্বালানি তেলের দাম বাড়ানোর এই প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত করা হবে না এবং প্রজ্ঞাপনটি প্রত্যাহার বা বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে রুল চাওয়া হয়েছে রিটে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, উপসচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।
রিটে বলা হয়েছে, যৌক্তির কারণ ছাড়াই অবৈধভাবে জ্বালানি তেলের মূল্য বাড়ানোর যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতে আইনের লঙ্ঘন হয়েছে। এই আকস্মিক মূল্যবৃদ্ধি মানুষের দৈনন্দিন ও পারিবারিক জীবনযাপনে অস্থিতিশীলতা তৈরি করবে।

আগামী রবিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat