×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৫
  • ৪১ বার পঠিত
জলবায়ু রক্ষার দিক থেকে জীবাশ্ম জ্বালানি ব্যবহার কমিয়ে আনার কথা বলা হলেও এখনো ক্ষতিকর এ জ্বালানি ব্যবহারের শীর্ষে আছে চীন। অন্যদিকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে তালিকার তৃতীয় স্থানে ভারত।

সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড এনার্জির সর্বশেষ পরিসংখ্যানে উঠে এসেছে এসব তথ্য।
 
পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা যায়, ২০২৩ সালে যেসব জ্বালানি ব্যবহার করা হয়েছে এর মধ্যে জীবাশ্ম জ্বালানির পরিমাণই ছিল সাড়ে ৮১ শতাংশ। ২০২২ সালের তুলনায় ক্ষতিকর এ জ্বালানি ব্যবহার কমেছে মাত্র দশমিক ৫ শতাংশ।

তেল, গ্যাস ও কয়লা সমৃদ্ধ এসব জ্বালানি ব্যবহারের বরাবরের মতো উঠে এসেছে চীন ও যুক্তরাষ্ট্রের নাম। এই দুই দেশ বিশ্বের মোট ব্যয় হওয়া জীবাশ্ম জ্বালানির ৪৭ শতাংশ ব্যবহার করেছে বলে পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে।
 
চীন একাই জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে ১৪০ এক্সাজুল (১ এক্সাজুল= ২২ দশমিক ৮৮ মিলিয়ন টন অপরিশোধিত জ্বালানি তেল)। মূলত কয়লা ভিত্তিক জ্বালানি পুড়িয়ে ব্যবহৃত এই বিশাল সংখ্যক জ্বালানির হকদার হয়েছে চীন। দেশটি গতবছর মোট ৯২ এক্সাজুল কয়লা পুড়িয়েছে।

দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্র জীবাশ্ম জ্বালানি খরচ করেছে ৭৬ এক্সাজুল। তবে কয়লার থেকে জ্বালানি তেল ও গ্যাস পুড়িয়ে দেশটি তালিকার সামনের সারিতে অবস্থান করছে। ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের ব্যবহৃত কয়লার পরিমাণ ৮ এক্সাজুল। অন্যদিকে দেশটি তেল খরচ করেছে ৩৬ এবং গ্যাস ৩২ এক্সাজুল।
 
জীবাশ্ম জ্বালানির ব্যবহারে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম এবং এশিয়ার মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ভারত। এছাড়া মোট তালিকায় ভারতের অবস্থান তিনে। চীনের পর সবচেয়ে বেশি কয়লা পোড়ানোর তকমা জুটেছে ভারতের। গতবছর মোট খরচ করা ৩৫ এক্সাজুল জীবাশ্ম জ্বালানির ২২ এক্সাজুলই ব্যয় করেছে ভারত কয়লা পুড়িয়ে।
 
ভারতের পর ২০২৩ সালে সবচেয়ে বেশি জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে রাশিয়া। মোট ২৭ এক্সাজুল জীবাশ্ম জ্বালানি খরচ করেছে দেশটি। রাশিয়ার পর তালিকার পঞ্চমে রয়েছে জাপান। ১৫ এক্সাজুল জ্বালানির মধ্যে জ্বালানি তেল ব্যবহার করেছে ৭ এক্সাজুল, গ্যাস ৩ এক্সাজুল এবং কয়লা ৫ এক্সাজুল।
 
এদিকে জীবাশ্ম জ্বালানি ব্যবহারের তালিকার যৌথভাবে ছয় নাম্বারে ইরান এবং সৌদি আরবের নাম থাকলেও দেশটিতে কয়লার পোড়ানোর পরিমাণ একেবারে শূন্যের কোটায়। দেশ দুটি গতবছর ১২ এক্সাজুল করে জীবাশ্ম জ্বালানি খরচ করেছে।
 
২০২৩ সালে ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে জার্মানি। দেশটি মোট ৯ এক্সাজুল জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে। জার্মানির পরে জীবাশ্ম জ্বালানি ব্যবহারে ইউরোপীয়দের মধ্যে এগিয়ে আছে যুক্তরাজ্য। গতবছর দেশটি ৫ এক্সাজুল জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে।   

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat