×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৩
  • ৩৭ বার পঠিত
ফ্রান্সে বসবাসরত পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা পালন করলেন আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২৪।  ফ্রান্সে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের সংগঠন ইউরোপীয় জুম্ম আদিবাসী কাউন্সিল (ইজেআইসি) ও জুম্মদের কণ্ঠস্বর (এলভিজে) যৌথভাবে নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে গত ১১ আগস্ট দিবসটি পালন করে। সেপ্টেম্বর সংগঠনের পক্ষ থেকে দিবসটির স্লোগান ছিল, অবহেলিত পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের মাতৃভূমির অধিকার এবং প্রবাসী আদিবাসীদের ভ্রাতৃত্ববোধ সমুন্নত রাখা।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন এলভিজের প্রেসিডেন্ট রেমি ফ্লেগার চাকমা ও ইজেআইসি সংগঠনের ভাইস প্রেসিডেন্ট মানাবেনতর চাকমা।

প্যারিসের নিকটবর্তী ক্রেতেই পম্পাদোর পার্কে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার মাধ্যমে দিনটিকে উদযাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থাপক ছিলেন বাপ্পি চাকমা ও ম্যাক্সুয়েল চাকমা।
1
আয়োজিত অনুষ্ঠানে শিশুদের পরিবেশনা
ওই অনুষ্ঠানে চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা আদিবাসীরা তাদের ঐতিহ্যবাহী পোশাকে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের প্রথম পর্বে আদিবাসীদের ঐতিহ্যবাহী পোশাকে শিশুদের নৃত্য ও আদিবাসী পুরুষ ও মহিলাদের দলগত দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে উপস্থিত সবাইকে আদিবাসীদের ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার ও পিঠা পরিবেশন করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে আদিবাসী পুরুষ ও মহিলাদের বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয় ও পুরষ্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে বক্তারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে জাতিসংঘের আদিবাসীদের অধিকার আইনের প্রতি শ্রদ্ধা জানানো এবং বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে জুম্ম আদিবাসীদের প্রতি বৈষম্য বন্ধ করার দাবি জানান। সন্ধ্যা ৬টা নাগাদ অনুষ্ঠানটি শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat