×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৩
  • ৪৪ বার পঠিত
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার কারণে রাজধানীর বাজারে পণ্যের দামে দেখা দিয়েছিল অস্থিরতা। ১৫০ টাকাও ছাড়িয়েছিল বেশকিছু সবজির দাম। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় বাজারে এখন পণ্য সরবরাহ বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে মাছ ও মুরগিসহ প্রায় সব ধরনের সবজির দাম কমেছে। তবে উল্টো চিত্র চালের বাজারে; দাম বেড়ে গেছে কেজিতে ২ থেকে ৩ টাকা পর্যন্ত।

শুক্রবার (০২ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউন হল মার্কেট ও হাতিরপুল বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

দেখা যায়, কেজিতে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত কমেছে মাছের দাম। প্রতি কেজিতে পাঙাশ ১৮০ থেকে ২০০ টাকায়, রুই (দেড়-দুই কেজি) ৩৫০ থেকে ৩৬০ টাকায়, তেলাপিয়া ১৯০ থেকে ২০০ টাকায় আর পাবদা ৪৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।
 
টাউন হল মার্কেটের মাছ বিক্রেতা রাজা মিয়া বলেন, আড়তে মাছের সরবরাহ বেড়েছে। সেই তুলনায় বাজারে মাছের চাহিদা নেই। ফলে দাম কিছুটা কমতি।
 
তবে ভরা মৌসুমেও বাজারে চড়া দাম ইলিশের। খুচরা বাজারে এক কেজি ওজনের ইলিশ ১৫০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। ছোট ইলিশ (৫০০ থেকে ৬০০ গ্রাম) বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১২০০ টাকায়।
  
সপ্তাহ ব্যবধানে কেজিতে ১০-২০ টাকা পর্যন্ত কমেছে মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায় আর সোনালি মুরগি ২৭০-২৮০ টাকায়। গত সপ্তাহে এগুলো বিক্রি হয়েছিল যথাক্রমে ১৯০ ও ৩০০ টাকায়।
 
তবে সপ্তাহ ব্যবধানে ফার্মের মুরগির ডিম ডজনে পাঁচ টাকা বেড়ে ১৪৫ টকায় বিক্রি হতে দেখা গেছে।
 
এদিকে, চালের বাজারে নতুন করে তৈরি হয়েছে অস্থিরতা। চালের বস্তাপ্রতি (৫০ কেজির বস্তা) দাম বেড়ে গেছে ১০০-১৫০ টাকা পর্যন্ত।
 
মোটা চাল (স্বর্ণা) কেজিতে ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫২ টাকায়। অর্থাৎ বস্তাপ্রতি দাম বেড়েছে ১০০ টাকা। এছাড়া মাঝারি মানের চাল (বিআর-২৮) প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৬ টাকায়; গত সপ্তাহে এর দাম ছিল ৫৫ টাকা। কেজিতে ৩ টাকা বেড়ে বিআর-২৯ বিক্রি হচ্ছে ৫৮ টাকায়। তবে দাম বাড়েনি সুগন্ধি চালের; প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।
  
চাল ব্যবসায়ীরা বলছেন, সহিংসতা ঘিরে ট্রাক ভাড়া বেড়েছে, যার প্রভাব পড়েছে চালের বাজারে।
 
এদিকে, লাগামহীন দাম অনেকটাই কমে স্বস্তি ফিরেছে সবজির বাজারে। প্রায় প্রতিটি সবজির দাম কেজিতে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত কমে ৫০-৬০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তবে দেশি শসা, বরবটি ও গাজরের দাম এখন শতকের ঘরে রয়েছে।

পেঁয়াজের দামও কেজিতে ১০ টাকা কমেছে। দেশি পেঁয়াজ বাজার ভেদে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজিতে। গত সপ্তাহে এটি ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হয়েছে। তবে আলুর দামে কোন পরিবর্তন নেই। আলু প্রতি কেজি ৬০-৬৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat