×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০২
  • ৫৩ বার পঠিত
কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় পুলিশ সদস্য গিয়াস উদ্দিন হত্যা মামলায় ডেমরা থানা ছাত্রদলের আহ্বায়ক মাসুদ রানা দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এই জবানবন্দি দেন তিনি। শুধু এই পুলিশ সদস্যই নন, রাজধানীতে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় অন্তত ৬৪ জনের মৃত্যুর ঘটনায় করা মামলার এজাহারে বলা হয়েছে, মৃত্যুর ঘটনাগুলো অজ্ঞাতপরিচয় সন্ত্রাসী বা দুষ্কৃতকারীদের ছোড়া এলোপাতাড়ি গুলিতে ঘটেছে।

১৩ দিনে ১০ হাজারের বেশি গ্রেপ্তারপুলিশ বাদী হয়ে করা এসব মামলার প্রায় প্রতিটি এজাহারে বলা হয়েছে, বিএনপি-জামায়াত এবং তাদের অঙ্গসংগঠনের শীর্ষ নেতাদের নির্দেশে সন্ত্রাসী বা দুষ্কৃতকারীরা বিস্ফোরক দ্রব্য ও মারাত্মক অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশকে আক্রমণ করে।

নিহতের ঘটনাগুলো ঘটেছে কোটাবিরোধী আন্দোলনের আড়ালে থাকা সন্ত্রাসী বা দুষ্কৃতকারীদের গুলিতে।
মামলার এজাহার বিশ্লেষণ করে আরো জানা গেছে, ঢাকা ও বিভিন্ন জেলায় সহিংসতার ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটে ১৬, ১৭, ১৯, ২০ ও ২১ জুলাই। সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ১৮, ১৯ ও ২০ জুলাই। ঢাকায় সবচেয়ে বেশি মামলা করা হয়েছে যাত্রাবাড়ীতে।

  এই থানার ১২টি মামলায় ২৮ জনের মৃত্যুর কথা বলা হয়েছে।  
স্বীকারোক্তিতে যা বলেছেন মাসুদ

সাত দিনের রিমান্ড চলাকালে গতকাল মাসুদকে আদালতে হাজির করে পুলিশ। এরপর তিনি স্বেচ্ছায় দায় স্বীকার করে জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মোরাদুল ইসলাম। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহম্মেদ তাঁর জবানবন্দি রেকর্ড করেন।

জবানবন্দি রেকর্ড শেষে তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।
 
সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতার অভিযোগে গত ১৩ দিনে ১০ হাজারের বেশি সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে গতকাল পর্যন্ত ঢাকাসহ বিভিন্ন জেলায় করা পাঁচ শতাধিক মামলায় তাঁদের গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্র এই তথ্য জানিয়েছে।

পুলিশ সূত্র বলছে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলন শুরু হয় ১ জুলাই।

এরপর ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারা দেশে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। এসব ঘটনায় এ পর্যন্ত যাঁদের গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের বেশির ভাগ বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মী। গ্রেপ্তার বেশির ভাগ ব্যক্তিকে বিভিন্ন কারাগারে পাঠানো হয়েছে। অনেককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।
ডিএমপি  সূত্র জানায়, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় গতকাল পর্যন্ত  ঢাকায় ২৬৪টি মামলা করা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত প্রায় তিন হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর বাইরে নিহতের ঘটনায় এ পর্যন্ত ঢাকায় ৫৩টি হত্যা মামলা করা হয়েছে। এসব মামলায় নিহতদের পরিবার ও পুলিশ বাদী হয়েছে।

এদিকে পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গতকাল সন্ধ্যা পর্যন্ত ৩৮২ জন নাশকতাকারীকে গ্রেপ্তার করেছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র পরিচালক আ ন ম ইমরান খান কালের কণ্ঠকে এই তথ্য দেন।

খুলনায় শিক্ষার্থী-পুলিশের সংঘর্ষের ঘটনায় দুই মামলা, কারাগারে ১১

খুলনায় পুলিশের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনায় দুটি মামলা করা হয়েছে। গত বুধবার রাতে পুলিশ বাদী হয়ে খুলনা সদর ও সোনাডাঙ্গা থানায় মামলা দুটি করে। এ ঘটনায় গ্রেপ্তার ১১ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বাঁশখালীতে ফেসবুক পোস্টে একজন গ্রেপ্তার

বাঁশখালীতে ফেসবুকে কোটা আন্দোলনে এক হাজার ৭০০ জন শহীদের সংখ্যাসহ নানা রকম উসকানিমূলক পোস্ট দেওয়ায় মো. রেজাউল আজিম (২৪) নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বুধবার রাত সাড়ে ১১টায় বাঁশখালী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের মোরশেদের বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

ধামরাইয়ে বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মী গ্রেপ্তার

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশের চলমান পরিস্থিতিতে ঢাকার ধামরাইয়ে অপরাধীদের গ্রেপ্তারে বিশেষ অভিযান পরিচালনা করছে পুলিশ। মামলা হওয়ার পর গত আট দিনে গ্রেপ্তার হয়েছেন বিএনপি-জামায়াতের  ২৪ জন নেতাকর্মী। এ মামলায় গতকাল পর্যন্ত আরো পাঁচজনসহ মোট ২৪ জনকে আটক করা হয়েছে বলে জানান ধামরাই থানার ওসি শেখ সিরাজুল ইসলাম।

রংপুরে ২২ মামলায় দুই শতাধিক গ্রেপ্তার

রংপুরে সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগের অভিযোগে রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি, তাজহাটসহ বিভিন্ন থানায় ২২টি মামলা করা হয়েছে। এসব মামলায় এরই মধ্যে দুই শতাধিক আসামিকে গ্রেপ্তার করে রংপুর মেট্রোপলিটন। তবে রংপুর জেলা পুলিশ ৭০ জন আসামিকে গ্রেপ্তার করেছে।

সাতক্ষীরায় ৭ আসামি আদালতে, ৬ আসামি পুলিশ হেফাজতে

কোটা সংস্কার আন্দোলনের নামে পুলিশের ওপর হামলা এবং সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে পুলিশের করা মামলায় সাত আসামিকে দুই দিনের রিমান্ড শেষে সাতক্ষীরা সদর থানা থেকে গতকাল আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। একইভাবে ছয় আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল বিকেলে জেলা কারাগার থেকে সদর থানায় আনা হয়েছে।

জয়পুরহাটে নতুন গ্রেপ্তার ২

জয়পুরহাটে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পাঁচ থানার ছয়টি মামলায় গত ২৪ ঘণ্টায় আরো দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে এ পর্যন্ত জেলায় গ্রেপ্তার আসামির সংখ্যা ১০২ জনে দাঁড়িয়েছে। গ্রেপ্তারদের মধ্যে শিক্ষার্থী ও বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা রয়েছেন বলে জানা গেছে। জয়পুরহাট পুলিশ সুপার কার্যালয়ের পরিদর্শক (ডিআইও-১) মো. কাওসার আলী গতকাল এ তথ্য জানিয়েছেন।

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আটক ৮

২৪ ঘণ্টায় নোয়াখালী জেলায় নাশকতার সন্দেহে মোট আটজনকে আটক করে জেলা গোয়েন্দা ও বিভিন্ন থানা পুলিশ। নোয়াখালীর ডি আই ওয়ান মোস্তাফিজুর রহমান গতকাল সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেন।

ববির সমন্বয়কসহ ১২ জনকে আটকের অভিযোগ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে(ববি) বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের সমন্বয়কসহ ১২ জনকে পুলিশ আটক করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের নিচতলায় এ ঘটনা ঘটে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat