×
  • প্রকাশিত : ২০২৪-০৭-১১
  • ৪০ বার পঠিত
রাশিয়া ও ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের যেকোনো সম্ভাবনা ‘উদ্বেগজনক’—তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বৃহস্পতিবার এ কথা বলেছেন। তার দেশের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এ তথ্য জানিয়েছে।

এরদোয়ানের এই মন্তব্য এমন সময় এসেছে, যখন ন্যাটোর নেতারা ওয়াশিংটনে জড়ো হয়েছেন এবং ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া জোটটি থেকে ‘খুব গুরুতর হুমকি’ রোধে ‘প্রতিক্রিয়ামূলক ব্যবস্থা’ পরিকল্পনা করছে।

ন্যাটো সম্মেলনের জন্য তুর্কি প্রেসিডেন্টও ওয়াশিংটনে রয়েছেন।

তিনি বলেছেন, ‘ন্যাটো ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষের সম্ভাবনা নিঃসন্দেহে উদ্বেগজনক। এই রকম পরিস্থিতির দিকে পরিচালিত করতে পারে—এমন যেকোনো পদক্ষেপ সচেতনভাবে এড়ানো উচিত।’

অন্যদিকে রুশ সংবাদ সংস্থাগুলো পেসকভের উদ্ধৃতি দিয়ে বলেছে, পশ্চিমা সামরিক জোট এখন ‘ইউক্রেন সংঘাতে পুরোপুরি জড়িয়ে পড়েছে’।

২০২২ সালে ইউক্রেনে মস্কোর পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর থেকে ন্যাটো সদস্য তুরস্ক কৃষ্ণ সাগরে তার দুই প্রতিবেশী রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছে।

দেশটির সরকার কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি চুক্তিতে মধ্যস্থতা করতে চাইছে। এ ছাড়া গত বছর ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে এরদোয়ান বলেছিলেন, ইউক্রেন ‘নিঃসন্দেহে’ ন্যাটোর সদস্য পদ পাওয়ার যোগ্য।
সূত্র : এএফপি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat