×
  • প্রকাশিত : ২০২৪-০৭-০৯
  • ৫০ বার পঠিত
লোহিত সাগরে জাহাজে হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ২৭২২ রেজল্যুশনকে স্বাগত জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, ক্রমাগত হুমকি এবং লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের ওপর আক্রমণ, সামুদ্রিক বাণিজ্য রুট, নাবিকদের নিরাপত্তা এবং আন্তর্জাতিক বাণিজ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে।

সোমবার (৮ জুলাই) লন্ডনে আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) সদর দপ্তরে আইএমওর ১৩২তম কাউন্সিলের প্রথম অধিবেশনে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘২০২৩ সালের আইএমও কাউন্সিল নির্বাচনে আমাদের এই সম্মানিত কাউন্সিলে ফিরিয়ে আনার জন্য যেসব সদস্য রাষ্ট্র সমর্থন করেছিল বাংলাদেশ তাদের প্রতি কৃতজ্ঞ।

আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) সেক্রেটারি জেনারেল আর্সেনিও ডমিনগুয়েজের দক্ষ এবং গতিশীল নেতৃত্বে আইএমওর নির্বাহী পরিষদের একজন নির্বাচিত সদস্য হিসেবে ১৩২তম আইএমও কাউন্সিলে ভাষণ দেওয়া বাংলাদেশের জন্য একটি বড় সম্মানের।’
প্রতিমন্ত্রী বলেন, কাউন্সিলের একজন দায়িত্বশীল সদস্য হিসেবে বাংলাদেশ আইএমওর মিশন, দৃষ্টিভঙ্গি এবং কৌশলগত দিকনির্দেশনা ও এই কাউন্সিলের অগ্রাধিকার বাস্তবায়নের প্রতি তার দ্ব্যর্থহীন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, যা সহকর্মী সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় কাজ করে। 

তিনি বলেন, আন্তর্জাতিক শিপিংয়ে জলদস্যুদের আক্রমণ এবং নিরীহ নাবিকদের জিম্মি করার বিরুদ্ধে অব্যাহত সচেতনতার জন্য বাংলাদেশ আইএমও মহাসচিব আর্সেনিও ডমিনগুয়েজের কাছে কৃতজ্ঞ।

এমভি আবদুল্লাহ উদ্ধারপ্রক্রিয়ায় সহায়তার জন্য বহুজাতিক নৌবাহিনী এবং এমভি আবদুল্লাহ ও এর নাবিকদের সঙ্গে সংহতির জন্য আইএমওর সদস্যদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।
 
এ সময় অন্যান্যের মধ্যে আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এবং নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat