×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৫
  • ৬৫ বার পঠিত
মোঃ ইব্রাহিম হোসেনঃ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা ও সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে এবং বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি এর নেতৃত্বে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৫ জুন) ঢাকা মহানগর দক্ষিণ যাত্রাবাড়ী থানা কৃষক লীগের উদ্যোগে ফলজ, বনোজ ও ঔষধি গাছের চারা রোপণ করে তিনমাস ব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কেন্দ্রীয় কৃষক লীগের বিপ্লবী সাংগঠনিক সম্পাদক,  ঢাকাস্থ রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির সভাপতি নূরে আলম সিদ্দিকী হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কৃষক লীগের প্রচার ও প্রকাশনা  সম্পাদক নুরুল ইসলাম বাদশা, ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের সদস্য সচিব আব্দুল মতিন মাস্টার, যুগ্ম আহবায়ক আশরাফুল ইসলাম লাকু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যাত্রাবাড়ী থানা কৃষক লীগের সভাপতি মোঃ সেলিম মুন্সি। 
এসময় উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগ, যাত্রাবাড়ী থানা ও ওয়ার্ড কৃষক লীগের নেতৃবৃন্দ।
অনুষ্ঠানের প্রধান অতিথি নূরে আলম সিদ্দিকী হক কৃষক লীগের নেতৃবৃন্দকে অধিক পরিমাণে গাছ লাগিয়ে সবুজ বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন বলেন, সবুজ বাংলাদেশ গড়তে সারাদেশে আমাদের সাধ্যমতো গাছ লাগাতে হবে। গাছ আমাদের প্রাণ, এটি আমাদের শ্বাস প্রশ্বাসের জন্য অক্সিজেন দেয়। কাজেই আমরা যতবেশি বৃক্ষ লাগাতে পারবো-এটি আমাদেরকে ফল দেবে, খাদ্য দেবে আবার অর্থ উপার্জনের পথও সুগম করবে।

তিনি আরো বলেন, প্রতিবছর প্রাকৃতিক ঝড়ে অসংখ্য ফলজ, বনজ ও ঔষধি গাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। হারিয়ে যাচ্ছে জীববৈচিত্র। বাড়ছে অস্বাভাবিক তাপপ্রবাহ। গাছ না থাকায় এর প্রভাব পড়ছে মানুষের উপর। তাই মানুষকেই পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি গাছ লাগাতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat