×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৫
  • ৪৫ বার পঠিত
মক্কার অদূরে আরাফাতের ময়দানে জড়ো হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ হজযাত্রী। ‍ আজ প্রখর সূর্য মাথায় নিয়ে এই পর্বতের নিচে জড়ো হয়েছেন মুসল্লিরা।

আরাফাত পর্বত মক্কা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। ৭০ মিটার উঁচু এই পর্বতে উঠে আজ প্রার্থনা করছেন হাজিরা। এই পবর্তেই নিজের সবশেষ ভাষণ দিয়েছিলেন নবী মোহাম্মদ (সা.)।

আজ সারা দিন এই পর্বতের নিচে অবস্থান করবেন হজযাত্রীরা। তাদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত থাকবে আরাফাতের ময়দান। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এই ময়দানে অবস্থান করবেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।
এদিকে শনিবার সৌদির তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে গিয়ে ঠেকেছে। অবশ্য এই বছর তীব্র গরমের মধ্যেই হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এজন্য আগেই হজযাত্রীদের সতর্ক করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

এর আগে গতকাল শুক্রবার পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। আরবি বর্ষপঞ্জিকার শেষ মাস জিলহজের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। এরপর ৯ জিলহজে হয় আরাফাতের দিন। আর ১০ জিলহজে পশু কুরবানি করেন হজযাত্রীরা। কুরবানি শেষে আরও দুইদিন থাকে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা। অর্থাৎ হজ সম্পন্ন করতে সবমিলিয়ে সময় লাগে পাঁচদিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat