×
  • প্রকাশিত : ২০২৪-০৬-১৩
  • ৪৩ বার পঠিত
সূচকের উত্থানে ঈদের আগের শেষ কার্যদিবসের ইতি টেনেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে তিনটি সূচকের মান। তবে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারেই।

বৃহস্পতিবার (১৩ জুন) পুঁজিবাজারে চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
 
ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৪ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১১৭ দশমিক ৮১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৯ দশমিক ৬৯ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৭ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৮২১ দশমিক ৮৮ পয়েন্ট ও ১ হাজার ১০৮ দশমিক ০৫ পয়েন্টে।
 
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪২৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৭২ কোটি ৩৫ লাখ টাকা।
  
এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২৪টি কোম্পানির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ারের দাম।
 
এদিন লেনদেনের শীর্ষে ছিল ক্রিস্টাল ইন্স্যুরেন্স। এছাড়া বিচ হ্যাচারি, আলিফ ইন্ডাস্ট্রিজ, প্রগতি লাইফ ইন্সুরেন্স, রুপালি লাইফ ইন্সুরেন্স, এশিয়াটিক ল্যাবরেটরিজ, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম পিএলসি, সি পার্ল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও ইজেনারেশন লিমিটেড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৪৩ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৭৩ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯ দশমিক ৪৬ পয়েন্টে ও ১১ হাজার ৩৩২ দশমিক ১৭ পয়েন্টে।
 
তবে সার্বিক সূচক সিএএসপিআই ৬ দশমিক ৪৭ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৫৪৭ দশমিক ২৪ পয়েন্টে ও ৮ হাজার ৭৪৮ দশমিক ০৫ পয়েন্টে। এছাড়া ৩ দশমিক ৩১ পয়েন্ট কমেছে সিএসই সূচকের মান। সূচকটি অবস্থান করছে ৯৪৬ দশমিক ৩৪ পয়েন্টে।
  
তবে সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১১৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১০৫ কোটি ৫৮ লাখ টাকা।
 
সিএসইতে ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে এদিন। এর মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৮৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারদর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat