×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৯
  • ৫৮ বার পঠিত
ইউক্রেন রবিবার রাশিয়ার দক্ষিণাঞ্চলে বিমানঘাঁটিতে পার্ক করা একটি সু-৫৭ যুদ্ধবিমানকে আঘাত করার দাবি করেছে। এটি মস্কোর সর্বশেষ প্রজন্মের স্টিলথ বিমানের (যেসব সামরিক বিমানকে শনাক্ত করা কঠিন) ওপর প্রথম আক্রমণের ঘটনা। 

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআর জানিয়েছে, ‘৮ জুন আগ্রাসী রাষ্ট্র রাশিয়ার আস্ট্রাখান অঞ্চলের আখতুবিনস্ক বিমানঘাঁটিতে একটি সু-৫৭ বহুমুখী যুদ্ধবিমানে আঘাত করা হয়। জায়গাটি যুদ্ধক্ষেত্র থেকে ৫৮৯ কিলোমিটার দূরে।

জিইউআর আরো বলেছে, ‘ইতিহাসে সু-৫৭-এর এ ধরনের পরাজয়ের প্রথম ঘটনা এটি।’

ইউক্রেনের গোয়েন্দা সংস্থাটি হামলার আগের ও পরের স্যাটেলাইট চিত্রও প্রকাশ করেছে। সেখানে বিমানঘাঁটিতে পার্ক করা একটি সু-৫৭ সামরিক বিমানের চারপাশে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি ও ধ্বংসাবশেষ দৃশ্য দেখা যায়। তবে সংস্থাটি কিভাবে হামলা চালিয়েছে তা জানায়নি এবং সরাসরি এর দায়ও স্বীকার করেনি।

ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র এএফপিকে বলেছে, জিইউআর এ হামলার জন্য দায়ী এবং তারা হামলায় ইউক্রেনের তৈরি সামরিক ড্রোন ব্যবহার করেছে।

অন্যদিকে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী শনিবার আস্ট্রাখান অঞ্চলে তিনটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

ইউক্রেন প্রায়ই ড্রোন দিয়ে রাশিয়ার ভূখণ্ডে সামরিক ও জ্বালানি স্থাপনাগুলকে লক্ষ্য করে, কখনো কখনো যুদ্ধক্ষেত্র থেকে কয়েক শ কিলোমিটার দূরে।

ফ্ল্যাগশিপ সু-৫৭ ২০২০ সালের ডিসেম্বরে রাশিয়ার বিমানবাহিনীর পরিষেবাতে প্রবেশ করে।

এই বিমানটি সু-২৭ ও মিগ-২৯-এর মতো সোভিয়েতের তৈরি পুরনো যুদ্ধবিমানকে প্রতিস্থাপনের জন্য তৈরি করা হয়েছিল।
সূত্র : এএফপি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat