×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৯
  • ৪১ বার পঠিত
ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে 'প্রণব মুখার্জী: রাজনীতির ভেতর বাহির- প্রেক্ষিত বাংলাদেশ' নামক গবেষণাধর্মী বই উপহার দিয়েছেন প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী। আজ রবিবার দিল্লীর আইটিসি হোটেলে প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন গৌতম লাহিড়ী।

বইটি বাংলাদেশের প্রকাশনা সংস্থা আল-হামরা প্রকাশনী থেকে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছিল। গত ২০ ফেব্রুয়ারি বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে মোড়ক উন্মোচন চত্বরে বইটির মোড়ক উন্মোচন করেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

লেখক গৌতম লাহিড়ী দীর্ঘ চার দশক ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত। তিনি ভ্রমণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে বিশ্বের ৬০টির বেশি দেশে। বাংলাদেশ সফর করেছেন বহুবার। প্রথম বাঙালি হিসেবে গৌরব অর্জন করেছেন ভারতের জাতীয় প্রেস ক্লাবের তিনবারের সভাপতিত্ব করার।

ভারতের বিশিষ্ট রাজনৈতিক নেতা প্রণব মুখার্জির রাজনৈতিক জীবন অতি নিকট থেকে দেখেছেন। বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় সাংবাদিকতা করেন। ভারতের প্রথমসারির টেলিভিশনের বিশেষজ্ঞ। ভাষ্যকার ছিলেন বিবিসি ও ভয়েস অব আমেরিকার।

পেয়েছেন ভারতের পার্লামেন্টে বিশিষ্ট সাংবাদিকের মর্যাদা। ছিলেন ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর উপদেষ্টা কমিটির সদস্য।
বইটি মূলত ভারত-বাংলাদেশের দীর্ঘ সম্পর্ক নিয়ে লেখা হয়েছে। বিশেষ করে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের বিষয়টি ফুটে উঠেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat