×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৯
  • ৫১ বার পঠিত
বাংলাদেশে আগামী ১৭ জুন সোমবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগামীকাল সোমবার (১০ জুন) থেকে ট্রেনের ফিরতি যাত্রার আসনের টিকিট বিক্রি শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সম্প্রতি ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের নেওয়া কর্মপরিকল্পনা থেকে এ তথ্য জানা যায়। যাত্রীদের সুবিধার্থে এবারও শতভাগ আসন অনলাইনে বিক্রি করা হবে।

কর্ম পরিকল্পনায় বলা হয়, ১০ জুন থেকে ফিরতি যাত্রা শুরুর ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের আসন অগ্রিম হিসেবে বিক্রি করা হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করার সকল আন্তঃনগর ট্রেনের আসন সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সকল ট্রেনের আসন দুপুর ২টায় বিক্রি করা হবে।

পরিকল্পনায় আরো বলা হয়, ঈদের পরে আন্তঃনগর ট্রেনের ২০ জুনের আসন বিক্রি হবে ১০ জুন; ২১ জুনের আসন বিক্রি হবে ১১ জুন; ২২ জুনের আসন বিক্রি হবে ১২ জুন; ২৩ জুনের আসন বিক্রি হবে ১৩ জুন এবং ২৪ জুনের আসন বিক্রি হবে ১৪ জুন।

অনলাইনে যেভাবে কাটা যাবে ট্রেনের টিকিট

অনলাইনে টিকিট কাটার পদ্ধতি জানা থাকলে খুব সহজেই ঘরে কাটা যাবে ট্রেনের টিকিট।

এই পদ্ধতিতে কম্পিউটার-ল্যাপটব বা মোবাইলের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইটে  প্রবেশ করে ট্রেনের টিকিট কাটা যাবে। এ ছাড়া গুগল প্লে স্টোর থেকে মোবাইলে রেল সেবা অ্যাপটি ইন্সটল করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে খুব সহজেই কাটা যাবে টিকিট।
অনলাইনে টিকিট কাটতে স্মার্টফোন বা কম্পিউটার-ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিয়ে রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে অথবা ডাউনলোড করা ‘রেল সেবা’ অ্যাপে ঢুকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের ওয়েবসাইট অথবা অ্যাপসে এনআইডি, ইমেইল নম্বর, ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

এরপর পারচেজ টিকিট (Purchase Ticket) এই অপশনটিতে ক্লিক করার পর নিশ্চিত করতে হবে চারটি বিষয়। বিষয় চারটি হলো- যাত্রা শুরুর জায়গার নাম, যাত্রার তারিখ, কোন ধরনের আসন এবং আসনের সংখ্যা। এই তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে।

এরপর পছন্দ অনুযায়ী ট্রেন এবং আসন নির্বাচন করে টিকিটের মূল্য পরিশোধ করতে হবে। ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করা যাবে বিকাশ, নগদ, রকেটসহ ব্যাংকের ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে।

টিকিটের মূল্য পরিশোধের পর অবশ্যই ট্রেনের টিকিটটি ডাউনলোড করে প্রিন্ট করে সঙ্গে রাখতে হবে। অন্যথায় হতে পারে জরিমানা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat