×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৬
  • ৪৬ বার পঠিত
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা আট মাস ধরে হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। এভাবে হামলা চলতে থাকলে গাজায় আগামী জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে গাজায় ১০ লাখেরও বেশি মানুষ অনাহারে পড়তে পারে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ প্রতিবেদনের বরাত দিয়ে আল জাজিরা জানায়, জুলাইয়ের মাঝামাঝি সময়ের মধ্যে গাজাবাসী ভয়াবহ অনাহারের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় সর্বোচ্চ অনাহারের জন্য মূলত ইসরাইলের ব্যাপক হামলার মধ্যে উপত্যকাটিতে ত্রাণ প্রবেশের ওপর কঠোর নিষেধাজ্ঞাকে দায়ী করা হচ্ছে।
 
গত আট মাস ধরে গাজায় অনবরত যুদ্ধ চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। এতে গাজায় বাড়ছে মৃত্যুহার যার ভয়াবহ প্রভাব পড়ছে স্থানীয় এবং ভবিষ্যৎ প্রজন্মের ওপর। প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় এমন পরিস্থিতি চলতে থাকলে এখানকার স্থানীয়রা দুর্ভিক্ষের কবলে পড়তে পারে।
  
এর আগে ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন জানিয়েছিল, অবরুদ্ধ গাজায় ইসরাইলের ব্যাপক হামলা এবং ত্রাণ প্রবেশের নিষেধাজ্ঞার জন্য উপত্যকাটিতে চলতি বছরের মার্চ মাস থেকেই ৬ লাখ ৭৭ হাজার মানুষ অনাহারে ভুগছে।
 
প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে হামাস গোষ্ঠীকে নির্মূলের নামে গাজা উপত্যকায় এ পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ৩৬ হাজার ৫৮৬ জন বেসামরিক। এদের মধ্যে বেশিরভাগই নারী-শিশু। আর আহত হয়েছে ৮৩ হাজার ৭৪ জন ফিলিস্তিনি। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat