×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৬
  • ৫৪ বার পঠিত
দেশীয় কোম্পানির উৎপাদনকে উৎসাহিত করতে নতুন অর্থবছরের (২০২৪–২৫) প্রস্তাবিত বাজেটে আমদানি করা এসি ও ফ্রিজের কম্প্রেসারের রেয়াতি শুল্কহার প্রত্যাহার করা হতে পারে। পাশাপাশি দ্বিগুণ হতে পারে এসি উৎপাদনকারী প্রতিষ্ঠানের স্টিল শিট আমদানি শুল্ক।

বৃহস্পতিবার (৬ জুন) দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট প্রস্তাবনা ঘোষণা হতে যাচ্ছে । অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে পেশ করবেন ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাবনা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে,  রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর স্টিল শিট আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হতে পারে। এছাড়া এসি ও ফ্রিজের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে।
  
দেশে রেফ্রিজারেটরের জন্য প্রয়োজনীয় কম্প্রেসার উৎপাদন হয়। যে কারণে কম্প্রেসার আমদানিতে বিদ্যমান কর সুবিধা প্রত্যাহার করার প্রস্তাব করা হতে পারে। একই সঙ্গে দেশীয় কম্প্রেসার প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে সহায়তার জন্য রেফ্রিজারেটর ও এয়ারকন্ডিশনারে ব্যবহার করা কম্প্রেসার আমদানিতে ন্যূনতম মূল্য ধার্য করার প্রস্তাব করতে পারেন অর্থমন্ত্রী।
 
জানা গেছে, ২০২৪–২৫ অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা, যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকার মতো বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat