×
  • প্রকাশিত : ২০২৪-০৬-০৩
  • ৫০ বার পঠিত
প্রাণিসম্পদ অধিদফতরের সক্ষমতা জোরদার করতে প্রকল্পের আওতায় অধিদফতরের নতুন মূল ভবনের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

সোমবার (৩ জুন) প্রাণিসম্পদ অধিদফতরের মূল ফটকের পাশে ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।
 
ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে কেআইবির (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) থ্রি-ডি মিলনায়তনে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় উপস্থিত সুধীজনের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রাণিসম্পদমন্ত্রী। উৎপাদনশীল জনগোষ্ঠী তৈরি করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণের অংশ হিসেবে এই ভবনের স্থাপনা নির্মাণের উদ্বোধন করা হলো জানিয়ে তিনি বলেন, সুস্থ্য মস্তিষ্কের বিকাশ তখনই হয়, যখন পরিবেশ সুষ্ঠু হয়। নতুন এই ভবন প্রাণিসম্পদের উন্নতি বিকাশে অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. মোহাম্মদ রেয়াজুল হক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম মোস্তফা কামাল।
 
মোস্তফা কামাল বলেন, বাংলাদেশে আগামী দিনের উন্নয়নের যে হাতছানি, সেখানে রফতানি আয় বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে কৃষির বিভিন্ন খাত। নতুন ভবনটিতে গ্রিন বিল্ডিংয়ের অনেক উপাদান রয়েছে। এই ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে অধিদফতরে নতুন প্রাণের সঞ্চার হবে।
  
জানা যায়, নতুন ১০ তলা ভিতবিশিষ্ট ৮ তলা মূল ভবনটির আয়তন প্রায় ১ লাখ স্কয়ার ফিট। ভবনটিতে ২টি বেইজমেন্ট রয়েছে, যেখানে প্রায় ৪৪ টি গাড়ী পার্কিংয়ের সুযোগ থাকবে। এছাড়া ভবনটিতে প্রায় ২২০ জনের মাল্টিপারপাস হলরুম , ৬০ জনের ১টি কনফারেন্স রুম, ২৫ জনের ১টি কম্পিউটার ল্যাব, ৬০ জনের ১টি প্রশিক্ষণ রুমের ব্যবস্থা থাকবে। এছাড়াও ৩৫ জন মহিলা ও ১২২ জন পুরুষের আলাদা নামাজের ব্যবস্থা, পুরুষ ও মহিলাদের আলাদা ওয়াশরুম, রিসিপশন, অগ্নিনির্বাপক ব্যবস্থা, ওয়েটিং রুম, সার্ভার রুম, ডে-কেয়ার সেন্টার, ডক্টরস রুম ও ক্যাফটেরিয়ার সু-ব্যবস্থা থাকবে।
 
ভবনটিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক সাবষ্টেশন, জেনারেটর ও ৪টি লিফট, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট ও সৌন্দর্য বাড়ানোর জন্য আরবরিকালচার ও ট্রেস গার্ডেনের ব্যবস্থা রাখা হয়েছে। ভবনটির নির্মাণ কাজের পিরিয়ড ধরা হয়েছে ১৮ মাস।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের (বিভিএ) মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তোফাজ্জেল হোসেন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat